• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মূল্যবৃদ্ধির পর বাজারে সরবরাহ বাড়ল সয়াবিন তেলের, চিনির সংকট

প্রকাশিত: মে ৫, ২০২৩, ০৫:৩০ পিএম

মূল্যবৃদ্ধির পর বাজারে সরবরাহ বাড়ল সয়াবিন তেলের, চিনির সংকট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নিত্যপণ্যের দামের ঊর্ধ্বগতিতে নাভিশ্বাস উঠে গেছে ভোক্তাদের। সপ্তাহ ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ৫ থেকে ৭ টাকা বেড়ে ঠেকেছে ৬০ টাকায়।

শুক্রবার (৫ মে) রাজধানীর কারওয়ান বাজারের বিক্রেতারা জানান, সরবরাহ সংকটের কারণেই দামের এ ঊর্ধ্বমুখী প্রবণতা। সরকারি হস্তক্ষেপে বাজারে সরবরাহ না বাড়লে দাম আরও বাড়ার আশঙ্কা তাদের।

একই সঙ্গে সরবরাহ সংকটে পড়ে বাড়তি আলুর দামও। সপ্তাহ ব্যবধানে আদা-রসুনের দামও বাড়ছে কেজিতে ২০-৪০ টাকা।
 
এদিকে চলমান চিনির সংকটের মধ্যে ভোজ্যতেলের দাম লিটারে ১২ টাকা বাড়ানোর ঘোষণার পরও এবার বাজারে বেশি পরিমাণে কেনার প্রবণতা দেখা যায়নি বলে জানিয়েছেন খুচরা বিক্রেতারা।

তবে এখনও আগে কেনা তেল আগের দামেই বিক্রি করছেন বলে দাবি তাদের।

এর আগে বৃহস্পতিবার (০৪ মে) বোতলজাত সয়াবিন তেল লিটারে ১২ টাকা বাড়িয়ে নতুন দাম ১৯৯ টাকা নির্ধারণ করে ভোজ্যতেল উৎপাদক সমিতি।

 
গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংস্থাটি জানায়, ভোজ্যতেলের আমদানিতে সরকার প্রদত্ত ভ্যাট অব্যাহতির মেয়াদ গত রোববার (৩০ এপ্রিল) শেষ হয়েছে। এমন পরিস্থিতিতে বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ট্রেড ট্যারিফ কমিশনের সঙ্গে ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি আলোচনাসাপেক্ষে ভোজ্যতেলের মূল্য সমন্বয় করেছে।

নতুন দাম অনুযায়ী, বোতলজাত সয়াবিন তেলের মূল্য ১২ টাকা বাড়িয়ে ১৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে ৫ লিটারের সয়াবিন তেলের বোতলের দাম পড়বে ৯৬০ টাকা। অন্যদিকে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ৯ টাকা বাড়িয়ে ১৭৬ টাকা নির্ধারণ করা হয়েছে। আর প্রতি লিটার খোলা পাম সুপার সয়াবিন তেল বিক্রি হবে ১৩৫ টাকা।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ