• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

রিজার্ভ নিয়ে শঙ্কার কিছু নেই: সালমান এফ রহমান

প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৫:৪৫ পিএম

রিজার্ভ নিয়ে শঙ্কার কিছু নেই: সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রিজার্ভ নিয়ে শঙ্কার কিছু নেই। বাংলাদেশ ব্যাংকে প্রয়োজনের চেয়ে বেশি রিজার্ভ আছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। এছাড়া, পদ্মাসেতু ইস্যুতে বিশ্বব্যাংকের সঙ্গে সম্পর্ক ছিন্ন নয়, বরং এগিয়ে যাওয়ার নীতিতে ঢাকা বিশ্বাসী বলে উল্লেখ করেন তিনি।

লন্ডনে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন সালমান এফ রহমান।

ইউরোপের বিখ্যাত বিমান নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস থেকে বিমান কেনার জন্য লন্ডনে ব্রিটেন ও বাংলাদেশের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং যুক্তরাজ্যের পক্ষে সে দেশের বিনিয়োগমন্ত্রী ডমিনিক জনসন এতে সই করেন।

এ চুক্তির বিষয়ে সালমান এফ রহমান বলেন, ব্রিটেন থেকে এয়ারবাস কেনার পাশাপাশি বাংলাদেশে এভিয়েশন বিশ্ববিদ্যালয় চালুর পরিকল্পনা রয়েছে। এ চুক্তি বাস্তবায়নের ফলে বিমান স্বল্পতার কারণে যেসব রুট চালু করা যাচ্ছে না তা দূর হবে।

প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা আরও বলেন, একটি কার্যকর এভিয়েশন পার্টনারশিপের মাধ্যমে বাংলাদেশের ইন্ডাস্ট্রি শক্তিশালী হওয়ার পাশাপাশি নতুন কর্মসংস্থান তৈরি হবে।

জাপান সফরের বিষয়ে সালমান এফ রহমান বলেন, এরই মধ্যে আড়াইহাজারে জাপান অর্থনৈতিক অঞ্চলের পুরোটাই বরাদ্দ দেয়া হয়েছে। দেশটির অনুরোধের পরিপ্রেক্ষিতে আরও একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল করার পরিকল্পনা সরকারের আছে বলে জানান তিনি।

সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ প্রধানমন্ত্রীর ওয়াশিংটন সফরকালে বিশ্বব্যাংক বাংলাদেশকে আড়াই বিলিয়ন ডলার (পঁচিশ হাজার কোটি টাকার মতো) ঋণ দিয়েছে। পদ্মা সেতু ইস্যুতে বিশ্বব্যাংকের সঙ্গে সম্পর্ক ছিন্ন না করে সামনের দিকে এগিয়ে যাওয়ার নীতিতে রয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, বিশ্বব্যাংকের রিজার্ভ মাত্রার চেয়ে বাংলাদেশ ব্যাংকে অনেক বেশি আছে।

রিজার্ভ আরও বাড়ানোর জন্য রফতানি ও প্রবাসীদের রেমিট্যান্সের হার বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন সালমান এফ রহমান।

 

বিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ