• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

সামিট থেকে ৫শ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা যাবে: পেট্রোবাংলা

প্রকাশিত: মে ১৬, ২০২৩, ০৯:৪৪ পিএম

সামিট থেকে ৫শ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা যাবে: পেট্রোবাংলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সামিটের তরল করা প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল থেকে বুধবার (১৭ মে) পূর্ণক্ষমতায় ৫শ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ সম্ভব হবে বলে জানিয়েছে পেট্রোবাংলা।

মঙ্গলবার (১৬ মে) সিটি নিউজ ঢাকাকে এ তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার।

তিনি জানান, ধীরে ধীরে গ্যাস পরিস্থিতির উন্নতি হচ্ছে। সামিটের এলএনজি টার্মিনাল থেকে বুধবার পূর্ণ ক্ষমতায় ৫শ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ সম্ভব হবে।

তাছাড়া মোখার প্রভাব কাটিয়ে অপর টার্মিনাল ৩ থেকে ৫ দিনের মধ্যে চালু হবে উল্লেখ করে তিনি বলেন, ‘রোববারের (২১ মে) মধ্যে দুটি টার্মিনাল থেকে দৈনিক সাড়ে ৭শ থেকে ৮শ মিলিয়ন গ্যাস সরবরাহের আশা করা হচ্ছে।’
 
এদিকে, ঘূর্ণিঝড় মোখার প্রভাবে শুক্রবার (১২ মে) রাত থেকেই এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ ছিল। পাইপলাইন থেকে সংযোগ বিচ্ছিন্ন করে ভাসমান টার্মিনাল দুটিকে গভীর সমুদ্রে নিরাপদ স্থানে নেয়া হয়। আর এলএনজি টার্মিনাল বন্ধ থাকায় চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে গ্যাস সংকট দেখা দেয়। এতে গ্যাসভিত্তিক কয়েকটি বিদ্যুৎকেন্দ্র বন্ধ হওয়ায় দেশজুড়েই তীব্র লোডশেডিং শুরু হয়।


তবে সোমবার সামিটের এলএনজি টার্মিনাল থেকে আবারও গ্যাস সরবরাহ শুরু হওয়ায় পরিস্থিতির উন্নতি হচ্ছে। যদিও মার্কিন কোম্পানি এক্সিলারেট এনার্জির পরিচালনায় থাকা আরেকটি ভাসমান টার্মিনাল পাইপলাইনে সংযোগ দিতে আরও সপ্তাহ দুয়েক লেগে যাবে।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ