• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

১১০২ কোটি টাকার সার কিনবে সরকার

প্রকাশিত: মে ১৭, ২০২৩, ১০:৩১ পিএম

১১০২ কোটি টাকার সার কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে এক হাজার ১০১ কোটি ৮২ লাখ ৬২ হাজার ৩৮০ টাকার ফসফরিক এসিড, ইউরিয়া সার, ডিএপি সার, টিএসপি এবং মিউরেট-অব-পটাশ সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার (১৭ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে শিল্প ও কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভাশেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, মরক্কো ও কানাডার প্রতিষ্ঠানের পাশাপাশি বাংলাদেশের কর্ণফুলী সার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে এসব সার কেনা হবে।

তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতের মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই (স্থানীয় এজেন্ট: মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট) থেকে ১০ হাজার টন (+১০%) ফসফরিক এসিড কেনা হবে। এতে খরচ হবে ৬০ কোটি ৯৫ লাখ ৫৪ হাজার টাকা। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেডের জন্য এই ফসফরিক এসিড কেনা হবে।

মাহবুব খান জানান, এছাড়াও কর্ণফুলী সার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ১৭তম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কিনবে সরকার। শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) জন্য এ সার কেনা হবে। এতে খরচ পড়বে ১২০ কোটি ৩ লাখ ৯৯ হাজার ৭৫০ টাকা।

এছাড়া সৌদি আরবের এসএবিআইসি অগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ২২তম লটে ৩০ হাজার টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার কেনা হবে। যার দাম ধরা হয়েছে ১০৬ কোটি ২৫ লাখ ১৩ হাজার ১৮০ টাকা। রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তিতে সৌদির মাদিন থেকে তৃতীয় লটে ৪০ হাজার টন ডিএপি সার কেনা হবে। যার খরচ ধরা হয়েছে ২২৯ কোটি ৩৩ লাখ ৪৫ হাজার ৬০০ টাকা, যোগ করেন তিনি।

কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) জন্য কেনা হবে এ সার। এছাড়াও একই প্রতিষ্ঠানের জন্য রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি, এস.এ থেকে দ্বিতীয় লটে ১২৬ কোটি ৫৭ লাখ ৫৮ হাজার ৬৫০ টাকায় ৩০ হাজার টন টিএসপি সার ক্রয় করা হবে।


এছাড়াও মরক্কোর এ কোম্পানি থেকে তৃতীয় লটে ২৩৩ কোটি ৪২ লাখ ৯৮ হাজার ২০০ টাকায় ৪০ হাজার টন ডিএপি সার ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

আর কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে চতুর্থ লটে ২২৫ কোটি ২৩ লাখ ৯৩ হাজার টাকায় ৫০ হাজার টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে বলেও জানান তিনি।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ