• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

প্রতিমাসেই বিদ্যুৎ ও জ্বালানির দাম সমন্বয় করা হবে: প্রতিমন্ত্রী

প্রকাশিত: মে ২০, ২০২৩, ০১:২১ এএম

প্রতিমাসেই বিদ্যুৎ ও জ্বালানির দাম সমন্বয় করা হবে: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এখন থেকে এক মাস পর পর আন্তর্জাতিক বাজারের দামের সঙ্গে মিল রেখে দেশের বাজারে সমন্বয় হবে জ্বালানি তেল ও বিদ্যুতের দাম। আর এনার্জি রেগুলেটরি কমিশন নয়, বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে সরকার এ মূল্য নির্ধারণ করবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

শুক্রবার (১৯ মে) নিজ বাসভবনে গণমাধ্যমের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় এমন তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ-জ্বালানি খাতে বাড়তি ভতুর্কির বোঝা কমাতেই, প্রতিবেশী ভারতের মতো জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের এমন সিদ্ধান্ত সরকারের। এ সংক্রান্ত নীতিমালা প্রণয়নও প্রায় শেষ পর্যায়ে।

তিনি বলেন, ‘এখন থেকে এনার্জি রেগুলেটরি কমিশন নয়, বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দাম নির্ধারণ করবে সরকার। বিশ্ববাজারে দাম কমলে টাইমলাইন থাকবে, সেটার সঙ্গে প্রাইস অ্যাডজাস্টমেন্ট করে আমাদের খরচগুলো ধরে যদি ওখানে দুই টাকা কমে এখানেও কমবে। ৫ টাকা কমলে এখানেও কমবে; ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত জানানো হবে। এক মাস পর পর এটা করবো।‍‍`
 
এসময় দেশে বিদ্যুৎ, গ্যাস, জ্বালানির মজুত ও সরবরাহ ঠিক রাখতে সরকারের নেয়া গুরুত্বপূর্ণ প্রকল্প ও জ্বালানি আমদানির বিভিন্ন দিক তুলে ধরেন প্রতিমন্ত্রী।


তিনি বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে দেশের বাজারে সব ধরনের জ্বালানি তেল-ডিজেল, অকটেন, পেট্রোলের দাম সমন্বয়ের বিষয়ে আলোচনা চলছিল বেশকিছু দিন ধরেই। যেখানে বিশ্ববাজারে দাম বাড়লে বাংলাদেশেও দাম বাড়ানো ও দাম কমলে দেশের বাজারেও স্বয়ংক্রিয়ভাবে দাম কমানোর নীতিগত সিদ্ধান্ত নেয়ার কথা ভাবছিল সরকার। আর এ লক্ষ্যে শুরু হয়েছে প্রয়োজনীয় কৌশলগত পরিকল্পনা তৈরি।

এছাড়া বিদ্যুৎ ও গ্যাসের হাজারো অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা ও হাজার কোটি টাকা বকেয়া পাওনা আদায় বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে বলেও হতাশা প্রকাশ করেন তিনি। এছাড়া ঘূর্ণিঝড় মোখার কারণে মহেশখালীতে ক্ষতিগ্রস্ত এলএনজি টার্মিনালের ৪০০ এমএমসিএফ গ্যাস কমে গেছে বলেও জানান নসরুল হামিদ।

এদিকে শিগগিরই ভোলার ইলিশা-১ কূপকে দেশের ২৯তম কূপ হিসেবে ঘোষণা করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, পাইপলাইনের মাধ্যমে এ গ্যাস দেয়া হবে বরিশাল-মাদারীপুর-শরিয়তপুর ও গোপালগঞ্জ জেলা ও খুলনায়।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ