• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্যখাতে বরাদ্দ বেড়েছে ৮ হাজার ৩০৩ কোটি টাকা

প্রকাশিত: জুন ১, ২০২৩, ১০:৪৫ পিএম

স্বাস্থ্যখাতে বরাদ্দ বেড়েছে ৮ হাজার ৩০৩ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নতুন অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বেড়েছে ৮ হাজার ৩০৩ কোটি টাকা।

বৃহস্পতিবার (১ জুন) উত্থাপিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ অর্থের পরিমাণ ৩৮ হাজার ৫২ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৩৬ হাজার ৮৬৩ কোটি টাকা যা পরবর্তীতে সংশোধন করে কমিয়ে ২৯ হাজার ৭৪৯ কোটি টাকা করা হয়।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে স্বাস্থ্য সেবা বিভাগে বরাদ্দ দেয়া হয়েছে ২৯ হাজার ৪৩১ কোটি টাকা। যা সংশোধিত ২০২২-২৩ বাজেটে ছিল ২৩ হাজার ৫২ কোটি টাকা।

এছাড়া স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগে আগামী অর্থবছরে বরাদ্দের পরিমাণ ৮ হাজার ৬২১ কোটি টাকা, যা সংশোধিত ২০২২-২৩ বাজেটে ছিল ৬ হাজার ৬৯৭ কোটি টাকা।
 
২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। নতুন অর্থবছরের বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৫ লাখ কোটি টাকা। চলতি অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। তবে অর্থবছর শেষ হয়ে এলেও রাজস্ব আদায়ে এখনও প্রায় ৩৫ হাজার কোটি টাকা ঘাটতি রয়ে গেছে। রাজস্ব আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। এ ছাড়া এনবিআর-বহির্ভূত অন্যান্য উৎস থেকে ৭০ হাজার কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


আগামী বাজেটে করমুক্ত আয়সীমা বাড়ানো হচ্ছে। চলতি অর্থবছর থেকে শুরু করে বিগত দুই অর্থবছরে করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা হলেও এবার তা বাড়িয়ে সাড়ে ৩ লাখ টাকা করা হচ্ছে। এছাড়া নারীদের করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ থেকে ৪ লাখ ও তৃতীয় লিঙ্গের করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ থেকে ৪ লাখ ৭৫ হাজার টাকা করা হচ্ছে।

এর আগে বিকেল ৩ টায় জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উত্থাপন শুরু করেন অর্থমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে দুপুর ২ টায় বিশেষ বৈঠকে মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনের অনুমোদন দেয়।

অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামাল তার পঞ্চম বাজেট উত্থাপন করলেন। এবারের বাজেটের মূল দর্শন হচ্ছে, ২০৪১ সালের মধ্যে সুখী, সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ