• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
বাজেট ২০২৩-২৪

শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দ বেড়েছে ১৮ হাজার ৯৬৭ কোটি টাকা

প্রকাশিত: জুন ১, ২০২৩, ১০:৫০ পিএম

শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দ বেড়েছে ১৮ হাজার ৯৬৭ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

উত্থাপিত হলো ২০২৩-২৪ অর্থবছরের বাজেট। নতুন অর্থবছরের বাজেটে শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দ বেড়েছে ১৮ হাজার ৯৬৭ কোটি টাকা।

বৃহস্পতিবার (১ জুন) উত্থাপিত বাজেটে শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দ অর্থের পরিমাণ ১ লাখ ৪ হাজার ১৩৭ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এ খাতে বরাদ্দের পরিমাণ ছিল ৯৯ হাজার ৯৭৮ কোটি টাকা যা পরবর্তীতে সংশোধন করে কমিয়ে ৮৫ হাজার ১৭০ কোটি টাকা করা হয়।

শিক্ষা ও প্রযুক্তি খাতের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বরাদ্দ দেয়া হয়েছে ৩৪ হাজার ৭২২ কোটি টাকা, যা চলতি অর্থবছরে ছিল ২৭ হাজার ৭০৩ কোটি টাকা। এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে বরাদ্দকৃত অর্থের পরিমাণ ৪২ হাজার ৮৩৮ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এর পরিমাণ ছিল ৩৩ হাজার ৬৫৩ কোটি টাকা।

এর বাইরে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে ১০ হাজার ৬০২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। চলতি অর্থবছরে এ বরাদ্দের পরিমাণ ছিল ৯ হাজার ১৫১ কোটি টাকা।

 
শিক্ষা খাত ছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে ২ হাজার ৩৬৮ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে, যা ২০২২-২৩ বছর সংশোধিত বাজেটে ছিল ১ হাজার ৮৪২ কোটি টাকা। ২০২৩-২৪ বাজেটে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১৩ হাজার ৬০৭ কোটি টাকা বরাদ্দ পেয়েছে, যা চলতি অর্থবছরে সংশোধিত বাজেটে ছিল ১২ হাজার ৮২১ কোটি টাকা।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। নতুন অর্থবছরের বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৫ লাখ কোটি টাকা। চলতি অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। তবে অর্থবছর শেষ হয়ে এলেও রাজস্ব আদায়ে এখনও প্রায় ৩৫ হাজার কোটি টাকা ঘাটতি রয়ে গেছে। রাজস্ব আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। এ ছাড়া এনবিআর-বহির্ভূত অন্যান্য উৎস থেকে ৭০ হাজার কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ