• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ঝুঁকিপূর্ণ ভবন সরিয়ে নেয়ার সিদ্ধান্ত মানছেন না ব্যবসায়ীরা: মেয়র আতিকুল

প্রকাশিত: জুন ২৪, ২০২৩, ০৮:০৯ পিএম

ঝুঁকিপূর্ণ ভবন সরিয়ে নেয়ার সিদ্ধান্ত মানছেন না ব্যবসায়ীরা: মেয়র আতিকুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানীর কারওয়ান বাজার, রায়েরবাজার ও গুলশান ডিসিসি মার্কেটসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ ভবন সরিয়ে নেয়ার সিদ্ধান্ত হলেও, সেখানে অবস্থানরত ব্যবসায়ীরা এটি মানছেন না বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

শনিবার (২৪ জুন) রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‍‍`দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় বেসরকারি খাতের ভূমিকা‍‍` শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন তিনি।

উত্তরের মেয়র বলেন, অগ্নিকাণ্ড এবং ভূমিকম্পসহ দুর্যোগ ঝুঁকি কমিয়ে একটি নিরাপদ ঢাকা গড়ে তুলতে দেশের বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে।

অগ্নিনির্বাপণের ক্ষেত্রে বড় ভূমিকা রাখার কথা বিবেচনা করে রাজধানীর খালগুলো উদ্ধার এবং সংস্কার করা দরকার বলে মনে করে তিনি।

তিনি বলেন, রাজধানীর কারওয়ান বাজার, রায়েরবাজার, গুলশান ডিসিসি মার্কেটসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ ভবন সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়া হলেও, সেখানে অবস্থানরত ব্যবসায়ীরা এটি মানছেন না।

 


সেমিনারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশেনের মেয়র শেখ ফজলে নূর তাপসও উপস্থিত ছিলেন। তিনি বলেন, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় রাজধানীর ওয়ার্ডে ওয়ার্ডে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এ জন্য বাজেটেও বরাদ্দ রাখা হয়েছে।

৮০ ভাগ ভবন নির্মাণের ক্ষেত্রে বিল্ডিং কোড মানা হয় না উল্লেখ করে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসাইন মিয়া বলেন, ভবনগুলোর বিদ্যুতের তার কখনোই পরিবর্তন করা হয় না।

পুরান ঢাকার জরাজীর্ণ ভবনগুলো ভেঙে এখনই নতুন করে নির্মাণের সময় হয়েছে, এমন মন্তব্য করে তিনি বলেন, অন্যথায় বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

অনুষ্ঠানে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, সরকারের একার পক্ষে রাজধানীসহ দেশের দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা সম্ভব নয়। বিভিন্ন কলকারখানা ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন ভবনের ঝুঁকি কমাতে দেশের বেসরকারি খাতকে বড় ভূমিকা রাখতে হবে।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ