• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বিনিয়োগ বাড়াতে একত্রে কাজ করবে বিডা ও সিঙ্গাপুর গ্রুপ

প্রকাশিত: জুলাই ৬, ২০২৩, ০১:৫৫ এএম

বিনিয়োগ বাড়াতে একত্রে কাজ করবে বিডা ও সিঙ্গাপুর গ্রুপ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে একত্রে কাজ করবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও এন্টারপ্রাইজ সিংগাপুর গ্রুপ।

বুধবার (জুলাই ৫) বিডার কনফারেন্স কক্ষে বিডা ও এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপের মধ্যে বাংলাদেশের বিনিয়োগ সহযোগিতা বিষয়ে আলোচনা ও এ সংক্রান্ত সমঝোতা স্মারক সই হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এ কথা বলেন।

প্রতিষ্ঠানটির নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিনের সভাপতিত্বে এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপের সঙ্গে বিডা’র সমঝোতা স্মারক সই হয়।

বিডার পক্ষ থেকে সমঝোতা স্মারকে সই করেন বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন। এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপের পক্ষ থেকে সমঝোতা স্মারকে সই করেন গ্রুপটির পরিচালক অড্রে ট্যান। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে লোকমান হোসেন মিয়া বলেন, ব্যবসা-বাণিজ্য বিনিয়োগ এখন আর বিশ বছর আগের মতো নেই। ব্যবসা-বাণিজ্য বিনিয়োগে এখন প্রযুক্তির প্রয়োগ আবশ্যক। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিভিন্ন বাণিজ্য ও বিনিয়োগ পলিসি আধুনিকায়নসহ বিনিয়োগকারীদের সর্বোচ্চ আধুনিক স্মার্ট সেবা দেওয়ার লক্ষ্যে বিডা ওএসএস ও ইনভেস্টমেন্ট আফটার কেয়ারসহ বিভিন্ন বিনিয়োগ সেবা দিয়ে আসছে। 

তিনি বলেন, বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগে সিঙ্গাপুর আমাদের দীর্ঘদিনের বন্ধু। এই সমঝোতা স্মারকের ফলে আমাদের আস্থা, বন্ধুত্ব, পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ আরও বৃদ্ধি পাবে। সেইসঙ্গে সহযোগিতার ক্ষেত্রগুলো আরও সম্প্রসারিত হবে। এসময়ে তিনি সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিভিন্ন খাতে বিনয়োগের আহ্বান জানান।

অনুষ্ঠানে সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র ডিরেক্টর ফ্রান্সিস চং বলেন, সিঙ্গাপুর বাংলাদেশে বিদ্যুৎ, টেলিযোগাযোগ, টেক্সটাইল এবং আরএমজি, কৃষি ব্যবসা ও খাদ্যসহ বিভিন্ন সেবাখাতে বড় ধরনের বিনিয়োগ করে আসছে। বাংলাদেশে সিঙ্গাপুরের তৃতীয় বৃহত্তম এফডিআই স্টক রয়েছে। বর্তমানে ১৬৭টির বেশি সিঙ্গাপুরের কোম্পানি বিডার অধীনে বিভিন্ন সেবা নিয়ে বাংলাদেশে কাজ করে চলছে। এ সমঝোতা স্মারক সইয়ের ফলে আগামীতে এই সংখ্যা এবং এফডিআইয়ের পরিমাণ আরও বৃদ্ধি পাবে। 

অনুষ্ঠানে এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপ পরিচালক অড্রে ট্যান বলেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য অন্যতম নিরাপদ ও লাভজনক। তাই বাংলাদেশে বিনিয়োগে সিঙ্গাপুর বিশেষভাবে আগ্রহী। 

উল্লেখ্য, ২০১৮ সালে এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপের সঙ্গে বিডা’র প্রথম সমঝোতা স্মারক সই হয়। এটি আজ আবার রিনিউ হয়েছে।

অনুষ্ঠানে স্বাগত ও সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন বলেন, এই সমঝোতা স্মারক সইয়ের ফলে এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপ ও বিডার যৌথ উদ্যোগে প্রযুক্তিগত সহযোগিতা, সিঙ্গাপুর বাংলাদেশ বাণিজ্য বৃদ্ধি এবং  বিনিয়োগ সহযোগিতা আরও সহজ  ও দ্রুত হবে।

 

বিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ