• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বিদেশি বিনিয়োগ আকর্ষণে একসঙ্গে কাজ করবে বিডা-বিজপ্রো

প্রকাশিত: জুলাই ১২, ২০২৩, ০১:৫৫ এএম

বিদেশি বিনিয়োগ আকর্ষণে একসঙ্গে কাজ করবে বিডা-বিজপ্রো

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিদেশি বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে কাজ করবে বিজপ্রো লিমিটেড।

মঙ্গলবার (১১ জুলাই) বিডা’র কনফারেন্স কক্ষে এফডিআই আকর্ষণের (ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট) সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এ কথা জানান।

বিডার পক্ষে স্বাক্ষর করেন বিডা’র নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন এবং বিজপ্রো লিমিটেডের পক্ষ থেকে স্বাক্ষর করেন আবু সালেহ ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বিজপ্রো লিমিটেড।

বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, করোনার পর থেকে বিশ্বজুড়ে চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। যার ফলে বিশ্বের অধিকাংশ দেশে বিনিয়োগ কমেছে, শুরু হয়েছে অর্থনৈতিক মন্দার পরিবেশ, কিন্তু এই অর্থনৈতিক দুর্যোগের মধ্যেও গত বছর অর্থাৎ ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশে এসেছে রেকর্ড সংখ্যক বৈদেশিক বিনিয়োগ। যার পরিমাণ প্রায় ৩ দশমিক ৪৮ বিলিয়ন মার্কিন ডলার। এর কারণ হচ্ছে বাংলাদেশের ধারাবাহিক উন্নয়ন, এছাড়া গত ১৫ বছর আগের পরিবেশের সঙ্গে তুলনা করলে আমাদের উন্নয়ন বিস্ময়কর। অবকাঠামো খাতে আমাদের উন্নয়ন, বিভিন্ন বাণিজ্য ও বিনিয়োগ পলিসি আধুনিকায়সহ, বিনিয়োগকারীদের সর্বোচ্চ আধুনিক স্মার্টসেবা এর মূল কারণ। এজন্য বাংলাদেশ এখন বিনিয়োগকারীদের কাছে নিরাপদ বিনিয়োগের অন্যতম ঠিকানা।

তিনি বলেন, অতিদ্রুত সময়ের মধ্যে আমাদের পায়রা বন্দর আমদানি-রপ্তানির জন্য উন্মুক্ত হবে। যার ফলে দেশের বাণিজ্য অনেকাংশে বৃদ্ধি পাবে। তাই আমাদের ২-৪টা সেক্টরের উপর নির্ভরশীল হলে চলবে না, আমাদের রপ্তানি বাস্কেট বাড়াতে হবে। আর এজন্য প্রয়োজন বিদেশি বিনিয়োগ, আজ এ সমঝোতা চুক্তির মাধ্যমে এফডিআই আকর্ষণে একসঙ্গে কাজ করবে বিডা ও বিজপ্রো।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিজপ্রো লিমিটেডের এমডি আবু সালেহ বলেন, একসময় বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ খুবই কম আসত, কিন্তু এক যুগ ধরে বর্তমান সরকারের উদার বিনিয়োগ নীতি, অবকাঠামো উন্নয়ন, যুগোপযোগী বিনিয়োগ পলিসি ও স্মার্ট সেবার ফলে বাংলাদেশে বিনিয়োগের অনেক ক্ষেত্র তৈরি হয়েছে। আর দিন দিন বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে, এই বৈশ্বিক মন্দার ভেতরেও গত অর্থবছরে ২০ শতাংশের উপরে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। যা সামনের বছরগুলোতে আরো বেশি বৃদ্ধি পাবে, তাই বাংলাদেশের উন্নয়নে এফডিআই আকর্ষণের জন্য বিজপ্রো সহযোগী হিসেবে কাজ করতে চায়।

এসময় বে গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের এমডি এবং বিজপ্রো গ্রুপের চেয়ারম্যান জিয়াউর রহমান বলেন, আজ এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে বিডা ও বিজপ্রো লিমিটেডের মধ্যে একটি কৌশলগত অংশীদারিত্বের সৃষ্টি হয়েছে, এর ফলে বিনিয়োগ আকর্ষণ, বিনিয়োগ পরিবেশ উন্নয়ন ও বিশ্বব্যাপী ব্র্যান্ড বাংলাদেশের প্রচার ও প্রসারে, বিশ্বব্যাপী বিভিন্ন সভা, সেমিনার, রোড শো আয়োজনসহ সহযোগিতার ভিত্তিতে একসঙ্গে কাজ করবে বিডা ও বিজপ্রো।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন বলেন, বিজপ্রো মূলত দেশভিত্তিক বিনিয়োগ সম্ভাবনা গবেষণার বিষয়ে ট্যাকনিক্যাল সাপোর্ট প্রোভাইডার হিসেবে কাজ করে। আজ এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে এফডিআই আকর্ষণের জন্য বিডা ও বিজপ্রো সম্মিলিতভাবে দেশে বেসরকারি খাতের বিনিয়োগ প্রতিবন্ধকতা দূর, বিদেশি বিনিয়োগকারীদের সঠিক গাইডলাইন প্রদান, বিভিন্ন সেক্টরে বিনিয়োগের সম্ভাবনা উন্মোচন ও একে অপরের কারিগরি সহায়ক হিসাবে কাজ করবে।

 

বিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ