• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

দাম বাড়ায় অর্ধেকে নেমেছে স্বর্ণের বেচাকেনা

প্রকাশিত: জুলাই ২২, ২০২৩, ০২:০৩ এএম

দাম বাড়ায় অর্ধেকে নেমেছে স্বর্ণের বেচাকেনা

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

প্রথমবারের মতো দেশের বাজারে লাখ টাকা ছাড়িয়ে চলছে স্বর্ণ বেচাকেনা। দাম বাড়ায় ব্যবহারকারীরা পরিমাণে কম কিনে মেটাচ্ছেন প্রয়োজন। আর ব্যাগেজ রুলসের পরিবর্তনসহ দাম বৃদ্ধির নানা কারণ উল্লেখ করে বিক্রেতারা জানান, ছয় মাসে বিক্রি নেমেছে অর্ধেকে।

দাম বৃদ্ধির নতুন মাইলফলকে দেশের স্বর্ণের বাজার। বর্তমানে এক ভরি ২২ ক্যারেট সোনার দাম ঠেকেছে ১ লাখ ৭৭৭ টাকায়। এমনিতেই মূল্যবান ধাতু, তার ওপর দাম বৃদ্ধি; তবুও ব্যবহারকারীরা আসছেন স্বর্ণালংকার কিনতে। যদিও চাহিদার তুলনায় বেশ কমেই প্রয়োজন মেটাচ্ছেন তারা।

ক্রেতারা জানান, দাম বাড়লেও প্রয়োজন মেটাতে কিনতে হচ্ছে স্বর্ণ। তবে আগে পরিমাণে বেশি কিনলেও; এখন কমে এসেছে ক্রয়ের পরিমাণ।

বাজুসের হিসাব অনুযায়ী, চলতি বছরের ৮ জানুয়ারি থেকে এ পর্যন্ত সবচেয়ে ভালো মানের এক ভরি স্বর্ণের দাম বেড়েছে ১০ হাজার টাকার বেশি; বছর হিসাবে তা ছাড়িয়ে গেছে ২৩ হাজার টাকা।

দাম বৃদ্ধিতে বিক্রি কমছে বলে জানান বিক্রেতারা। তারা বলেন, সবাই মনে করে দাম বাড়লে ব্যবসায়ীরা বেশি মুনাফা করে। কিন্তু দাম বাড়লে উল্টো বিক্রি কমে যায়। গত ছয় মাসে স্বর্ণের বেচাকেনা ৩০ থেকে ৪০ শতাংশ কমে গেছে।

স্বর্ণের দাম বৃদ্ধি প্রসঙ্গে সংশ্লিষ্টরা জানান, আগে ভরিতে ২ হাজার টাকা শুল্ক দিয়ে ব্যাগেজ রুলসের আওতায় একজন যাত্রী বিদেশ থেকে আনতে পারতেন ২০ ভরি স্বর্ণবার। তবে বর্তমান আইনে সর্বোচ্চ ১০ ভরি আনতে পারছেন ৪০ হাজার টাকা শুল্ক দিয়ে, যা রাতারাতি বাড়িয়েছে দাম আর কমিয়ে দিয়েছে জোগান। সেই সঙ্গে রয়েছে ঊর্ধ্বমুখী বিশ্ববাজার ও ডলারের দামের প্রভাব।

বাজুসের সহসভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন বলেন, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দামের প্রভাব পড়েছে দেশের বাজারেও।

এর আগে বৃহস্পতিবার (২০ জুলাই) এক বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য বেড়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ৭৭৭ টাকা। এতে দেশের ইতিহাসে প্রথমবারের মতো লাখ টাকা ছাড়িয়েছে স্বর্ণের দাম। এ ছাড়া ২১ ক্যারেটের স্বর্ণের ভরি ৯৬ হাজার ২২৮ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণের ভরি ৮২ হাজার ৪৬৪ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৬৮ হাজার ৭০১ টাকা।

গত মাসের ৭ ‍জুন সবশেষ স্বর্ণের দাম বাড়িয়েছিল বাজুস, যা ৮ ‍জুন থেকে কার্যকর হয়। সে সময় প্রতি ভরি ২২ ক্যারেটের স্বর্ণের দাম ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয় ৯৮ হাজার ৪৪৪ টাকা। এ ছাড়া ২১ ক্যারেটের স্বর্ণের ভরি ৯৩ হাজার ৯৫৩ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণের ভরি ৮০ হাজার ৫৩৯ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি নির্ধারণ করা হয় ৬৭ হাজার ১২৬ টাকা।

এর আগে গত ২৮ মে স্বর্ণের দাম কমানোর ঘোষণা দেয় বাজুস। সে সময় ২২ ক্যারেটের প্রতি ভরির দাম ৯৬ হাজার ৬৯৫ টাকা, ২১ ক্যারেটের ভরি ৯২ হাজার ৩২১ টাকা, ১৮ ক্যারেটের ভরি ৭৯ হাজার ১৪০ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি নির্ধারণ করা হয়েছে ৬৫ হাজার ৯৬০ টাকা। এ দাম ২৯ মে থেকে কার্যকর হয়।

 

জেকেএস/
 

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ