• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

এবার নিউইয়র্ক শহরের সরকারি ডিভাইসে নিষিদ্ধ টিকটক

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৩, ০১:৪১ এএম

এবার নিউইয়র্ক শহরের সরকারি ডিভাইসে নিষিদ্ধ টিকটক

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এবার নিরাপত্তার কারণে নিউইয়র্ক শহরে সরকারি মালিকানাধীন ডিভাইসে নিষিদ্ধ হলো শর্ট ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার (১৬ আগস্ট) নিরাপত্তা ঝুঁকির উদ্বেগ প্রকাশ করে সরকারি মালিকানাধীন ডিভাইসগুলোয় টিকটক নিষিদ্ধ করেছে নিউইয়র্ক শহর কর্তৃপক্ষ। এর আগেও বেশ কয়েকটি মার্কিন শহর ও অঙ্গরাজ্য একই রকমের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। প্রতিটি ক্ষেত্রেই কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে নিরাপত্তা ঝুঁকির বিষয়টি।

চীনা টেক জায়ান্ট বাইটড্যান্সে মালিকানাধীন অ্যাপটির ওপর চীনা সরকারের সম্ভাব্য প্রভাব নিয়ে সতর্কতা প্রকাশ করে যুক্তরাষ্ট্রজুড়ে টিকটক নিষিদ্ধ করতে ক্রমাগত দাবি জানিয়ে এসেছেন দেশটির আইনপ্রণেতারা। 

নিউইয়র্ক শহরের মেয়র এরিক অ্যাডামসের প্রশাসন এক বিবৃতিতে বলেছে, ‘শহরের কারিগরি নেটওয়ার্কগুলো জন্য টিকটক নিরাপত্তা ঝুঁকি তৈরি করেছে।’

আগামী ৩০ দিনের মধ্যে শহরের সংস্থাগুলোকে নিউইয়র্ক শহর কর্তৃপক্ষের মালিকানাধীন ডিভাইস এবং নেটওয়ার্ক থেকে এই অ্যাপটি অপসারণ করতে হবে। কর্মীরা শহরের মালিকানাধীন ডিভাইস ও নেটওয়ার্কগুলোয় টিকটক অ্যাপটিতে ও এর ওয়েবসাইটে আর প্রবেশ করতে পারবেন না।

এমনকি এরই মধ্যে রাষ্ট্রীয়ভাবে ইস্যু করা মোবাইল ডিভাইসগুলোতে টিকটক নিষিদ্ধ করেছে নিউইয়র্ক অঙ্গরাজ্য।

এদিকে টিকটক কর্তৃপক্ষ বলছে, তারা কখনোই মার্কিন ব্যবহারকারীদের ডেটা চীন সরকারের সঙ্গে শেয়ার করেনি এবং কখনও করবেও না। একই সঙ্গে ব্যবহারকারীদের প্রাইভেসি এবং নিরাপত্তা রক্ষায় যথেষ্ট পদক্ষেপও নেয়া হয়েছে।

এফবিআই ডিরেক্টর ক্রিস্টোফার রে এবং সিআইএ ডিরেক্টর উইলিয়াম বার্নসসহ শীর্ষ মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা টিকটককে ঝুঁকি হিসেবে চিহ্নিত করেছেন। গত মার্চে ক্রিস্টোফার রে বলেছিলেন, চীনা সরকার লাখ লাখ ডিভাইসে সফটওয়্যার নিয়ন্ত্রণ করতে টিকটক ব্যবহার করতে পারে, যা আমেরিকানদের মধ্যে বিভেদ সৃষ্টি করার মতো বক্তব্য ছড়াতে পারে।

এ সময় তিনি জোর দিয়ে বলেন, এই অ্যাপটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য চরম ঝুঁকিপূর্ণ।

এর আগে ২০২০ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিকটকের নতুন ডাউনলোডে নিষেধাজ্ঞা দেয়ার চেষ্টা করেন। তবে আদালতের একাধিক রায়ে তা সফল হয়নি। 

উল্লেখ্য, ১৫০ মিলিয়নেও বেশি আমেরিকান টিকটক ব্যবহার করেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ