• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

দেশীয় ক্লাউডে ডলার সাশ্রয়ের পাশাপাশি রক্ষা হবে সাইবার নিরাপত্তা

প্রকাশিত: আগস্ট ২২, ২০২৩, ০৩:৪৯ এএম

দেশীয় ক্লাউডে ডলার সাশ্রয়ের পাশাপাশি রক্ষা হবে সাইবার নিরাপত্তা

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ওপেনস্ট্যাক বাংলাদেশের কান্ট্রি অর্গানাইজার ও তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান এ ক্লাউড প্লানেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মোবারক হোসেইন বলেছেন, দেশীয় ক্লাউড ব্যবহারের মাধ্যমে বিপুল পরিমাণ ডলার সাশ্রয়ের পাশাপাশি দেশের সাইবার নিরাপত্তা সুনিশ্চিত করা সম্ভব। কারণ দেশীয় ক্লাউড ব্যবহারে বিদেশি সফটওয়্যার বা সেসবের নিরাপত্তার জন্য বাড়তি কোন সেবার প্রয়োজন নেই।

সোমবার (২১ আগস্ট ) দুপুরে রাজধানীর একটি হোটেলে টেলিকম অ্যান্ড টেকনোলজি রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত ক্লাউড কম্পিউটিং বিষয়ক এক কর্মশালায় একথা বলেন তিনি।

মোবারক হোসেইন বলেন, ‘দেশীয় ক্লাউড স্থানীয় ইন্টারনেট এক্সচেঞ্জের মাধ্যমে সংযুক্ত বলে বিদেশ থেকে আক্রমণ করে সেখান থেকে তথ্য হাতিয়ে নেয়া সম্ভব নয়। পাশাপাশি দেশের ভেতর থেকে কোন আক্রমণ হলে সেটি তাৎক্ষণিকভাবে প্রতিহত করা ও দেশীয় আইনে দ্রুত বিচারের আওতায় আনা সম্ভব।’

এতে এনআইডি, টিকিটিংয়ের মতো সেবার সার্ভারগুলো দেশের অভ্যন্তরে রাখা যৌক্তিক বলে জানান মোবারক। তিনি বলেন,স্থানীয় সার্ভারে তথ্য রাখা গেলে সেসব তথ্য নিয়ে কাজ করার জন্য ইন্টারনেটের প্রয়োজন হবে না। এতে গ্রাহক পর্যায়ে খরচ কমে যাবে। ইতোমধ্যেই বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসারে, ব্যাংকের সার্ভার দেশের অভ্যন্তরে রাখা বাধ্যতামূলক।

বিদেশে ডাটা সংরক্ষণের জন্য দেশ থেকে প্রতি বছর হাজার হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা দেশের বাইরে চলে যাচ্ছে উল্লেখ করে মোবারক হোসেইন বলেন, ‘দেশীয় ক্লাউডি প্রতিষ্ঠানে ডাটা সংরক্ষিত থাকলে গ্রাহকদের একইসঙ্গে বিপুল পরিমাণ স্টোরেজ কেনার প্রয়োজন নেই। বিদেশি প্রতিষ্ঠানের কাছে চড়া দামে এই সেবা আর কিনতে হবে না।’

তিনি আরও বলেন, ‘যেখানে বিদেশে ডাটা সংরক্ষণে খরচ হচ্ছে প্রতি গিগাবাইটে ১৮ থেকে ২৮ টাকা সেখানে ওপেনসোর্স ওপেনস্ট্যাকের সহযোগিতায় পরিচালিত দেশীয় ক্লাউড সেবাদাতা প্রতিষ্ঠান এ ক্লাউড প্লানেট লিমিটেড প্রতি গিগাবাইট ডাটা সংরক্ষণে নিচ্ছে মাত্র ৮ টাকা।’

এরমধ্যেই এ ক্লাউড প্লানেট দেশের চারটি স্থানে ডাটা সেন্টার স্থাপন করেছে উল্লেখ করে তিনি বলেন, গত ৫ বছরে প্রায় ১০ লাখ মানুষকে এই সেবা দেয়া হয়েছে।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন টিআরএনবির সাধারণ সম্পাদক মাসুদুজ্জামান রবিন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার প্রমুখ।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ