• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

কর অফিসে নভেম্বরজুড়ে মিলবে মেলার সেবা

প্রকাশিত: নভেম্বর ১, ২০২৩, ১১:৪৭ পিএম

কর অফিসে নভেম্বরজুড়ে মিলবে মেলার সেবা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এবারও আয়কর মেলা হবে না। এর পরিবর্তে কর সেবা মাস উদ্যাপন করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নভেম্বরজুড়ে মেলার আবহে কর অফিসে রিটার্ন জমা দেওয়া যাবে। আয়কর রিটার্ন জমার সঙ্গে সঙ্গেই প্রাপ্তি স্বীকারপত্র করদাতাকে বুঝিয়ে দেওয়া হবে।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এসব এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, গত কয়েক বছরের মতো এবারও আয়কর মেলা হবে না। তবে নভেম্বরজুড়ে দেশের প্রতিটি কর অঞ্চলে মেলার আদলে সেবা দেওয়া হবে। করদাতারা নিজেদের কর অঞ্চলে গিয়ে বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন জমা দিতে পারবেন। এ ছাড়া ই-পেমেন্টের মাধ্যমে করদাতারা আয়কর পরিশোধ করতে পারবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিটি কর সার্কেলে করদাতারা রিটার্ন জমা দিতে পারবেন। করদাতাদের সুবিধার্থে সব কর অঞ্চলে কর তথ্য সেবা কেন্দ্র থাকবে, যেখান থেকে ই-টিআইএন গ্রহণ, রিটার্ন ফরম, পরিপত্র, চালান সংগ্রহ করা যাবে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সুবিধার্থে ১৪ নভেম্বর পর্যন্ত সচিবালয় ও অফিসার্স ক্লাবে এবং ১৯-২৩ নভেম্বর পর্যন্ত পরিকল্পনা কমিশনে রিটার্ন বুথ ও হেল্পডেস্ক স্থাপন করা হবে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ও সশস্ত্র বাহিনীর কর্মকর্তা-কর্মচারীদের জন্য ১৫-১৬ নভেম্বর সেনা মালঞ্চে রিটার্ন গ্রহণ বুথ স্থাপন করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুনিম বলেন, এটা নির্বাচনের বছর। নির্বাচনের বছরে ডলারেরও সংকট চলছে। আমদানি কমে গেছে। ব্যবসার গতি কমে গেছে। ফলে এমন পরিস্থিতিতে লক্ষ্যমাত্রা অনুসারে রাজস্ব আয় করা অনেক বড় চ্যালেঞ্জ। সেই সঙ্গে দেশে এখন অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হলে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ক্ষতিগ্রস্ত হতে পারে।

নিজের কাজের মূল্যায়ন করতে গিয়ে মুনিম বলেন, আমি ২০২০ সালের জানুয়ারিতে দায়িত্ব নিয়েছি। তারপর থেকেই করোনা তাণ্ডব শুরু হয়। এরপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়। রাজস্ব আদায়ের ক্ষেত্রে তেমন কিছু করতে পারিনি। পলিসি লেভেলে কিছু করেছি। অটোমেশনের ক্ষেত্রে চেষ্টা করেছি। আয়কর আইন করেছি, কাস্টমস আইন সংসদে উপস্থাপিত হবে। অফিস পলিসি নিয়ে কাজ করেছি। ব্যবসাবান্ধব পরিবেশ গড়তে বাজেটে কিছু বিষয় যুক্ত করেছি।

ঢাকা কাস্টমসের গুদাম থেকে স্বর্ণ চুরির তদন্তের অগ্রগতি জানতে চাইলে তিনি, সুষ্ঠু তদন্তের জন্য যৌক্তিক সময় লাগতেই পারে। সেই সময় দেওয়া হয়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন 

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ