• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ক্যারেক্টার ডট এআই’তে আরও কয়েক মিলিয়ন ডলার বিনিয়োগ করবে গুগল!

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২৩, ০৭:৪৮ পিএম

ক্যারেক্টার ডট এআই’তে আরও কয়েক মিলিয়ন ডলার বিনিয়োগ করবে গুগল!

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মূলধন প্রয়োজন কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট স্টার্টআপ ক্যারেক্টার ডট এআই-এর। তাই দ্রুতবর্ধনশীল এই আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সে বা এআই চ্যাটবটে আরও কয়েক মিলিয়ন ডলার বিনিয়োগ করার জন্য স্টার্টআপটির সঙ্গে আলোচনা করছে গুগল।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক দুইটি সূত্রে বরাতে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ক্যারেক্টর ডট এআইতে কয়েক মিলিয়ন ডলার বিনিয়োগের আলোচনা করছে গুগল। কারণ দ্রুত বর্ধনশীল কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট স্টার্টআপটির মডেলগুলোকে ট্রেইন করতে এবং ব্যবহারকারীর চাহিদার সঙ্গে তাল মিলিয়ে পরিষেবা বাজারে আনতে মূলধনের প্রয়োজন।

এবিষয়ে তৃতীয় আরেকটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, এই বিনিয়োগের মাধ্যমে গুগল ও ক্যারেক্টার ডট এআইয়ের মধ্যে বিদ্যমান অংশীদারিত্ব আরও গভীর হবে। প্রসঙ্গত, ইতোমধ্যে স্টার্টআপটির সঙ্গে সার্চ ইঞ্জিনটির অংশীদারিত্ব থাকায় গুগলের ক্লাউড পরিষেবা এবং টেনসর প্রসেসিং ইউনিট (টিপিইউএস) তাদের মডেল ট্রেইন করতে ব্যবহার করে থাকে ক্যারেক্টার ডট এআই।

এই বিষয়ে জানতে গুগল ও ক্যারেক্টার ডট এআইয়ের সঙ্গে যোগাযোগ করা হলে উভয় কোম্পানি রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, গুগলের সঙ্গে স্টার্টআপটির আলোচনা এখনও চলমান রেখেছে। এসময় চুক্তির শর্তাবলীও পরিবর্তন হতে পারে।

সাবেক গুগল কর্মী নাউমি শাজির এবং ড্যানিয়াল ডি ফ্রিইতাস ক্যারেক্টার ডট এআই প্রতিষ্ঠা করেছিলেন। ক্যারেক্টার ডট এআই এর মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন সেলিব্রিটি এবং অ্যানিম ক্যারেক্টারগুলোর ভার্চুয়াল সংস্করণের সঙ্গে কথা বলতে পারেন। এছাড়া ব্যবহারকারীরা নিজস্ব চ্যাটবট এবং এআই অ্যাসিস্টেন্ট তৈরি করতে পারেন। যদিও এটি বিনামূল্যে ব্যবহার করা যায়, তারপরও এটি একটি সাবস্ক্রিপশন মডেল অফার করে। মূলত যারা চ্যাটবট অ্যাক্সেস করার জন্য ভার্চুয়াল লাইন এড়াতে চান তারা এই সাবস্ক্রিপশন মডেল কিনে থাকেন। এর মূল্য ৯ দশমিক ৯৯ ডলার।

সিমিলারওয়েবের তথ্য বলছে, ক্যারেক্টার এআইয়ের মোট ব্যবহারকারীর সিংহভাগই ১৮ থেকে ২৪ বছর বয়সী। তারাই ওয়েবসাইটটির ট্র্যাফিকের প্রায় ৬০ শতাংশে অবদান রাখেন।

এর আগে কোম্পানিটি জানিয়েছিল, তাদের ওয়েবসাইটটি চালু হওয়ার পর থেকে প্রথম ৬ মাসের প্রত্যেক মাসে ১০০ মিলিয়ন ভিজিটর পেয়েছিল।

সূত্র জানিয়েছে, গুগল ছাড়াও ক্যারেক্টার ডট এআই ভেঞ্চার ক্যাপিটালের বিনিয়োগকারীদের কাছ থেকে ইক্যুইটি তহবিল সংগ্রহ করার জন্য আলোচনা করছে। যার ফলে কোম্পানিটির মূল্য ৫ বিলিয়ন ডলারেরও বেশি উঠে যাবে।

এর আগে চলতি বছরের মার্চে আন্দ্রেসেন হোরোভিটজের নেতৃত্বে একটি তহবিল রাউন্ডে ১৫০ মিলিয়ন ডলার সংগ্রহ করেছিল স্টার্টআপটি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ