• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বিধিনিষেধে শ্রমিকরা ফিরতে না পারলেও চাকরি থাকবে

প্রকাশিত: জুলাই ৩১, ২০২১, ০৯:৫৮ পিএম

বিধিনিষেধে শ্রমিকরা ফিরতে না পারলেও চাকরি থাকবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

গ্রামে অবস্থানরত কোনো পোশাক শ্রমিক কর্মচারি কারখানায় কাজে যোগদান করতে না পারলে তার বিরুদ্ধে কোনো প্রকার ব্যবস্থা নেয়া হবে না বলে জানিয়েছে পোশাক প্রস্তুত রফতানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ। বিধিনিষেধ পুরোপুরি প্রত্যাহার না হওয়া পর্যন্ত সিদ্ধান্ত কার্যকর থাকবে।

সংবাদ সংস্থা বাসস জানিয়েছে, শনিবার (৩১ জুলাই) সন্ধ্যায় এক আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে সংগঠনের পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়।

রোববার ( আগস্ট) থেকে কারখানা খুলে দেয়ার খবরে অনেক শ্রমিক কর্মস্থলে ফেরার চেষ্টা করছেন। ফেরিতে এবং মহাসড়কে বিভিন্ন পয়েন্টে শহরমুখী শ্রমিকরা ভিড় করছেন। লকডাউনে গণপরিবহন বন্ধ থাকায় শহরে ফিরতে বিড়ম্বনার মধ্যে পড়েছেন তারা। খবরের পরিপ্রেক্ষিতে বিজিএমইএ পক্ষ থেকে সন্ধ্যায় বিবৃতি দেয়া হয়।

সময়ে কারখানার আশপাশে অবস্থানরত শ্রমিকদের নিয়ে উৎপাদন কার্যক্রম পরিচালনার জন্য কারখানা মালিকদের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

এদিকে, পোশাক কারখানার উৎপাদন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছে বিজিএমইএ।

একইসঙ্গে পোশাক শিল্পে কর্মরতদের সম্মুখ সারির যোদ্ধা উল্লেখ করে তাদেরকে টিকার আওতায় আনার অনুরোধ করেছেন মালিকরা। 

পোশাক ব্যবসায়ী নেতারা জানান, শ্রমিকদের নিরাপত্তায় করোনার টিকার ব্যাপারে সহায়তা চেয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন এবং ক্রেতা প্রতিষ্ঠানদের নিকট তারা ইতিমধ্যে অনুরোধ করেছেন।

সম্রাট/নির্জন

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ