• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

অগ্নিকাণ্ডের ঝুঁকিতে ঢাকা ও চট্টগ্রামের অধিকাংশ ভবন

প্রকাশিত: মার্চ ২, ২০২৩, ০৭:৩১ পিএম

অগ্নিকাণ্ডের ঝুঁকিতে ঢাকা ও চট্টগ্রামের অধিকাংশ ভবন

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অগ্নিঝুঁকিতে রয়েছে রাজধানীর ৫৪.৬৭ শতাংশ ভবন। এছাড়াও দেশের বাণিজ্যিক রাজধানী বলে পরিচিতি চট্টগ্রামের ৫৪.২৯ শতাংশ ভবনে রয়েছে অগ্নিঝুঁকি। সামগ্রিকভাবে সারাদেশের ৩৮.৮৭ শতাংশ ভবন রয়েছে অগ্নিঝুঁকিতে। ঝুঁকিতে থাকা এই সব ভবনে রয়েছে বিভিন্ন আবাসিক, বাণিজ্যিক, শিল্প, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান।
তবে অগ্নিঝুঁকি চিহ্নিত করা গেলেও এইসব ভবনকে কিভাবে নিরাপদ করা যায় তা নিয়ে পর্যাপ্ত কোনো তথ্য পাওয়া যায়নি। ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে, একাধিকবার সতর্ক করা হলেও কর্তৃপক্ষের টনক নড়ে না। শুধুমাত্র বড় কোনো অগ্নিকাণ্ডের ঘটনা সামনে এলে তখন কিছুদিন আলোচনা হয়, এরপর সেটাও থেমে যায়। আইনি ক্ষমতা না থাকায় ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ কোনো ধরনের ব্যবস্থাও নিতে পারে না বলে জানা গেছে।
বিশেষজ্ঞরা বলছেন, অগ্নিকাণ্ডের ঝুঁকি এড়াতে এখনই প্রয়োজন সমন্বিত পদক্ষেপ নেওয়া। বড় কোনো দুর্ঘটনার পরে কিছুদিন আলোচনায় না রেখে সারা বছর স্থানীয় সরকার মন্ত্রণালয়, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়, ফায়ার সার্ভিস কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের নিয়ে একটি সমন্বিত টাস্কফোর্সের মাধ্যমে ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে।
বিশেষজ্ঞরা আরও বলছেন, নাগরিকদের সচেতনতা বাড়ানোর জন্য রাষ্ট্রের দায়িত্ব নিতে হবে। একইসঙ্গে অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষয়ক্ষতি পরিমাণ কমিয়ে এনে প্রাথমিক প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার জন্য নাগরিকদের মাঝেও সচেতনতা বাড়াতে হবে। এছাড়াও বহুতল ভবনের সংজ্ঞা নির্ধারণ করে খুব দ্রুত এর নিরাপত্তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়াটাও জরুরি।


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পক্ষ থেকে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সারাদেশের বিভিন্ন এলাকায় থাকা ভবনের অগ্নিনিরাপত্তার বিভিন্ন বিষয় পরিদর্শন করে একটি প্রতিবেদন তৈরি করা হয়।
প্রতিবেদনটি তৈরি করতে পাঁচ হাজার ৮৬৯টি ভবন পরিদর্শন করে ফায়ার সার্ভিস। এর মাঝে দুই হাজার ২২৩টি ভবন ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে। তার মাঝে দেখা যায়, ৬৭১টি অতিঝুঁকিপূর্ণ এবং এক হাজার ৬০৬টি ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে। এই সময়ে অগ্নিনিরাপত্তায় ৩ হাজার ৯৬টি ভবনে সন্তোষজনক ফলাফল পাওয়া গেছে।
প্রতিবেদন অনুযায়ী, সবচেয়ে বেশি ঢাকায় ৫৪.৬৭ শতাংশ এবং সবচেয়ে কম ময়মনসিংহে ১.৯৩ শতাংশ ভবন অগ্নিঝুঁকিতে রয়েছে।
প্রতিবেদন অনুযায়ী, চট্টগ্রামে অগ্নিঝুঁকি রয়েছে ৫৪.২৯ শতাংশ ভবনে। এছাড়া বরিশালে ২৯.৬২ শতাংশ, খুলনায় ৪১.৪৬ শতাংশ, রংপুরে ২৪ শতাংশ, সিলেটে ১৯.৭৬ শতাংশ, রাজশাহীতে ১৪.৯৭ শতাংশ এবং ময়মনসিংহে ১.৯৩ শতাংশ ভবন অগ্নিঝুঁকিতে রয়েছে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।
ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ রাজধানীর সরকারি-বেসরকারি এক হাজার ১৬২টি ভবন পরিদর্শন করে। এর মাঝে ৬৩৫টি ভবন ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে ফায়ার সার্ভিস। যার মধ্যে ১৩৬টি ভবন অতিঝুঁকিপূর্ণ এবং ৪৯৯টি ঝুঁকিপূর্ণ।
প্রতিবেদনে রাজধানীর ৫২৭টি ভবনের অগ্নিনিরাপত্তা সন্তোষজনক হিসেবে উল্লেখ করা হয়।
চট্টগ্রামে সরকারি-বেসরকারি মিলিয়ে এক হাজার ৬৭৬টি ভবন পরিদর্শন করে ৯১০টি ভবন ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে ফায়ার সার্ভিস। এ এলাকায় অতিঝুঁকিপূর্ণ ভবনের সংখ্যা সবচেয়ে বেশি। ৪৬৩টি ভবন অতিঝুঁকিপূর্ণ এবং ৪৪৭টি ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে। এছাড়াও ফায়ার সার্ভিসের পরিদর্শন করা ভবনগুলোর তথ্যানুযায়ী, বরিশালে ৬৯২টি ভবন পরিদর্শন করে ২০৫টি ভবন ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়।
খুলনায় ৪১০টি ভবন পরিদর্শন করে ১৭০টি, রাজশাহীতে ৯৩৫টি ভবন পরিদর্শন করে ১৪০টি, রংপুরে ৫১২টি ভবন পরিদর্শন করে ১২৩টি, সিলেটে ১৭২টি ভবন পরিদর্শন করে ৩৪টি এবং ময়মনসিংহে ৩০৬টি ভবন পরিদর্শন করে ৬টি ভবন অগ্নিঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।
এর আগে ঢাকায় বড় কয়েকটি অগ্নিকাণ্ডের ঘটনার পর ২০১৭ সালে ভবনগুলোর ওপর বিশেষ জরিপ চালায় ফায়ার সার্ভিস। হাসপাতাল, মার্কেট, আবাসিক হোটেল ও উঁচু ভবনগুলোর অগ্নিনিরাপত্তা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে। সেখানে দেখা যায়, ঢাকার অধিকাংশ ভবনই অগ্নিঝুঁকিতে রয়েছে। ওই রিপোর্টের তথ্য অনুযায়ী ঢাকার ৯৬ শতাংশ বিপণিবিতান, ৯৮ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান, ৯৮ শতাংশ হাসপাতাল-ক্লিনিক অগ্নিঝুঁকিতে রয়েছে।
প্রতিবেদন আরও বলা হয়, সারা দেশে সবচেয়ে বেশি ৩৮.৪৮ শতাংশ অগ্নিকাণ্ড ঘটেছে বৈদ্যুতিক গোলযোগের কারণে। এছাড়া বিড়ি-সিগারেটের জ্বলন্ত টুকরা থেকে ১৬.০৮ শতাংশ, চুলা থেকে ১৩.৯৮ শতাংশ এবং ১৬.৯৭ শতাংশ অজ্ঞাত কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।
ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন, দৈবচয়নের ভিত্তিতে বা সাধারণত কিছু বিষয়কে প্রাথমিক মানদণ্ড মেনে এই ঝুঁকিপূর্ণ ও অতিঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করা হয়। এর মাঝে রয়েছে ভবনের মাটির নিচের জলাধারের ধারণক্ষমতা, অবস্থানকারীর সংখ্যা, প্রবেশদ্বারের প্রশস্ততা, ধোঁয়া ও তাপ শনাক্তকরণ যন্ত্রের উপস্থিতি, মেঝের আয়তন, জরুরি নির্গমন সিঁড়ি, লিফট ইত্যাদি খতিয়ে দেখা। এসব তথ্য পর্যালোচনা করা ভবনগুলোকে ‘ঝুঁকিপূর্ণ ও ‘অতিঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়।
ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ বলছে, ভবনের অগ্নিনিরাপত্তা নিয়ে সতর্ক করা হলেও সরকারি কিংবা বেসরকারি কর্তৃপক্ষ কেউই আমলে নেয় না। আইনি ক্ষমতা না থাকায় কোনো ধরনের ব্যবস্থাও নিতে পারে না ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ।
ফায়ার সার্ভিসের পরিচালক (অপরেশন অ্যান্ড মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম চৌধুরী সিটি নিউজকে বলেন, ‘ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে মালিকদের চিঠি দেই। আমাদের কাজ সমস্যা চিহ্নিত করা, মানুষকে সচেতন করা। আমাদের কাজ বল প্রয়োগ করা নয়। যারা মানছে না আমরা তাদেরও চিহ্নিত করি। আইন প্রয়োগ করার জন্য অন্য সংস্থা রয়েছে।’
ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের (আইপিডি) নির্বাহী পরিচালক অধ্যাপক আদিল মুহাম্মদ খান সিটি নিউজকে বলেন, ‘অগ্নিনিরাপত্তার সঙ্গে অনেকগুলো সংস্থা জড়িত। এসব সেবাসংস্থার মধ্যে আন্তঃযোগাযোগের ঘাটতি আছে। যথাযথ সমন্বয় ও আইনের প্রয়োগ না থাকায় অনেকেই অগ্নিনিরাপত্তা নিয়ে উদাসীন। তবে মানুষের জীবনের নিরাপত্তার প্রশ্নে সরকারের কঠোর হতে হবে।
উল্লেখ্য, দেশে ২০২২ সালের ৪ জুন চট্টগ্রামের বিএম ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হন ৫১ জন। ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি পুরান ঢাকার চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে ৭১ জন মারা যান। একই বছর ২৮ মার্চ বনানীর এফআর টাওয়ারে আগুন লেগে ২৬ জনের মৃত্যু হয়। এ ঘটনায় ৭০ জন আহত হন। ২০১০ সালে পুরান ঢাকার নিমতলীতে অগ্নিকাণ্ডে ১২৪ জন মানুষ প্রাণ হারান।
ফায়ার সার্ভিসের প্রতিবেদনে দেখা গেছে, ২০২২ সালে সারা দেশে ২৪ হাজার ১০২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৯৮ জন এবং আহত হয়েছেন ৪০৭ জন।
প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে সারা দেশে অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি হয়েছে ৩৪২ কোটি ৫৮ লাখ ৫১ হাজার ৩৮৯ টাকা। আর উদ্ধার করা মালামালের আনুমানিক মূল্য ১ হাজার ৮০৮ কোটি ৩২ লাখ ৬৪ হাজার ৬৬০ টাকা। এ ছাড়া ৯ হাজার ৫১৭টি অগ্নিকাণ্ডের অপারেশনে যাওয়ার আগে নিয়ন্ত্রণে চলে আসে।
এসব অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে পুরুষ ৭২ জন ও নারী ১৩ জন। অগ্নিনির্বাপণে গিয়ে দুর্ঘটনায় ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারী নিহত হয়েছেন ১৩ জন এবং আহত হয়েছেন ৪০৭ জন।

 

আরিয়ানএস/

আর্কাইভ