• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

লালমনিরহাটে জেএমবির ৩ জনের যাবজ্জীবন, ১ জনের ১৪ বছর কারাদণ্ড

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২, ১০:৫২ পিএম

লালমনিরহাটে জেএমবির ৩ জনের যাবজ্জীবন, ১ জনের ১৪ বছর কারাদণ্ড

লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাটে ৪ জেএমবিকে সন্ত্রাস বিরোধী আইনে ১৪ বছরসহ বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদণ্ড ও একই মামলায় ৩ জেএমবিকে অস্ত্র আইনে যাবজ্জীবন কারাদণ্ডদে

শ দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মিজানুর রহমান। এ মামলার অপর আসামি জাহিদ হোসেন শিশু হওয়ায় তার বিষয়ে শিশু আদালতে মামলাটি বিচারাধীন রয়েছে।

সোমবার(২১ নভেম্বর) দুপুরে আসামিদের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন লালমনিরহাট জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক মিজানুর রহমান।

সন্ত্রাস বিরোধী আইনে সশ্রম কারাদণ্ডদেশপ্রাপ্ত জেএমবি সদস্যরা হলেন, পাটগ্রাম উপজেলার পাটগ্রাম পৌরসভার রসুলগঞ্জ এলাকার লুৎফর রহমানের ছেলে আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, একই এলাকার নজরুল ইসলামের ছেলে শফিক ইসলাম, মির্জারকোর্ট এলাকার মজিবর রহমানের ছেলে তফিজুল ইসলাম, সোহাগপুর এলাকার হাফিজুর রহমানের ছেলে মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান।

এ ছাড়া একই মামলায় অস্ত্র আইনে যাবজ্জীবন কারাদণ্ডদেশপ্রাপ্ত আসামিরা হলেন আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, শফিক ইসলাম  ও মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান।

আলোচিত এই মামলার আসামি জাহিদ হোসেন শিশু হওয়ায় তার বিষয়ে শিশু আদালতে বিচারাধীন রয়েছে

মামলার রায়, আদালত সূত্র ও মামলার বিবরণে জানা গেছে, ২০১৮ সালের ৮ আগস্ট রংপুর র‌্যাব-১৩ এর একটি অভিযানিক দল লালমনিরহাটের পাটগ্রাম পৌরসভার পোস্ট অফিসপাড়াস্থ এমএম প্লাজা মার্কেটের একটি কাঠের ফার্নিচার তৈরির দোকান থেকে ২টি বিদেশি পিস্তল, ২টি শুর্টারগান, গুলি, বিভিন্ন নামে জিহাদী বই ও লিফলেটসহ আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, শফিক ইসলাম, মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান, তফিজুল ইসলাম ও জাহিদ হোসেনকে আসামি করে রংপুর র‌্যাবে কর্মরত এসআই আসাদুজ্জামান বাদী হয়ে মামলাসহ আসামিদের পাটগ্রাম থানা পুলিশের নিকট সোপর্দ করে।

লালমনিরহাট আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আকমল হোসেন বলেন, ‘জেএমবি আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, শফিক ইসলাম, মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান, ও তফিজুল ইসলামকে সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর ৬ (২) ঈ, ৭, ৮, ৯, ১০ ও ১৩ ধারা মোতাবেক ১৪ বছরসহ বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা অর্থ জরিমানা যাহা অনাদায়ে প্রত্যেককে উক্ত অপরাধে আরও ৬ মাসের করে সশ্রম কারাদণ্ড দিয়েছে বিজ্ঞ আদালত। একই ঘটনায় গ্রেফতার হওয়া জেএমবি আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, শফিক ইসলাম  ও মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান অস্ত্র আইনের ১৮৭৮ এর ১৯(এফ) ও ১৯(এ) ধারা মোতাবেক যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছেন বিজ্ঞ বিচারক।’

তিনি আরও বলেন, ‘আসামীরা যতদিন হাজতবাস করেছেন। তা উক্ত দণ্ড হতে বাদ যাবে।’   

পাটগ্রাম থানার ওসি ওমর ফারুক বলেন, ‘শুনেছি জেএমবির ৪ আসামিকে সন্ত্রাস দমন আইনে ১৪ বছরসহ বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১ বছর সশ্রম কারাদণ্ড এবং ৩ জেএমবিকে অস্ত্র আইনে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক মিজানুর রহমান।’

 

এসএই/এএল

 

 

 

আর্কাইভ