• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

তেঁতুলিয়ায় তাপমাত্রা ৮ দশমিক ৭ ডিগ্রি

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২২, ০৫:৩০ পিএম

তেঁতুলিয়ায় তাপমাত্রা ৮ দশমিক ৭ ডিগ্রি

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে দ্বিতীয় দিনের মতো টানা মৃদু শৈত্যপ্রবাহ বয়ে চলেছে।শনিবার (৩১ ডিসেম্বর) সকাল ৯টায় সর্বনিম্ন ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। শুক্রবারও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আগামী সপ্তাহজুড়ে মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানায় তেঁতুলিয়া আবহাওয়া অফিস।

কয়েকদিন ধরে দেখা যায়, একই চিত্র বিকেল থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত ঘন কুয়াশায় ঢেকে থাকে এলাকা। উত্তরের হিমশীতল বাতাসে কনকনে শীত অনুভূত হয়। তবে দুপুরের আগে থেকে সূর্যের আলো ছড়িয়ে পড়লে শীতের প্রকোপ কিছুটা কমে যায়। আবহাওয়া অফিসের তথ্য মতে, শৈত্যপ্রবাহ শুরু হলেও শনিবার সকাল ৯টার পর থেকে জেলার সর্বত্র ঝলমলে রোদ দেখা গেছে।

তেঁতুলিয়া আবহাওয়া অফিস জানায়, সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেই এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে চলে। সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রির নিচে এবং ৬ ডিগ্রির উপরে থাকলে বলা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। চলমান শৈত্যপ্রবাহে প্রতিদিন সকাল ৯টা পর্যন্ত ঘন কুয়াশার কারণে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে হয়। কনকনে শীতের সঙ্গে দুর্ভোগ বেড়েছে রিকশা ও ভ্যান চালক আর খেটে খাওয়া মানুষজনের। বিশেষ করে কৃষি ও পাথর শ্রমিকদের কষ্ট বেড়েছে। তাদের সকাল সকাল কাজে যেতে হয়।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ বলেন, ‘শনিবার সকাল ৯টায় সর্বনিম্ন ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। শুক্রবারও সর্বনিম্ন একই ছিল। চলমান মৃদু শৈত্যপ্রবাহ মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে।’ কনকনে শীতের কারণে জনজীবনে স্থবিরতা দেখা দিয়েছে। আয় কমে গেছে রিকশা ও ভ্যান চালক আর দিনমজুরদের।

 

এনএমএম/এএল

আর্কাইভ