• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বছরজুড়ে কেমন ছিল সাভারের আলোচিত ঘটনাবলী

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ০৮:০৫ পিএম

বছরজুড়ে কেমন ছিল সাভারের আলোচিত ঘটনাবলী

সাভার প্রতিনিধি

করোনার প্রাদুর্ভাব কাটিয়ে দু‘বছর পর ২০২২ সালে গতি ফিরে মানুষের মাঝে তাই বিদায়ী বছরজুড়েই নানা কারণে সাভারে ঘটে যাওয়া বেশ কয়েকটি ঘটনা ছিল আলোচিত পাশাপাশি কয়েকটি ঘটনায় হয়েছে সমালোচনাও।

২০২৩ সালের নতুন বছরে, ২০২২ সালে অতীত হওয়া  শিল্পাঞ্চল সাভারের কিছু আলোচিত ও সমালোচিত ঘটনা নিয়ে পাঠকের জম্য স্মৃতিচারণ।

সাভারের যত আলোচিত ও সমালোচিত ঘটনা:

তুরাগে নদীতে মৃত ডলফিন:

গত বছরের জানুয়ারি মাসের ২ এবং ৩ তারিখে পরপর দুদিন তুরাগ নদীর আশুলিয়া বাজারঘাট ও ফেলাঘাট পাড়ে যথাক্রমে ৫ মণ এবং ২ মণ ওজনের বিশাল আকৃতির দুটি মৃত ডলফিন ভেসে আসতে দেখেন স্থানীয়রা। পরে সেগুলোকে পাড়ে তুলে পরীক্ষার জন্য পাঠানো হয় ল্যাবে।

জুতা কারখানায় অগ্নিকাণ্ডে তিনজনের মৃত্যু:

গত ২৩ ফেব্রুয়ারি আশুলিয়ার টঙ্গাবাড়ি এলাকার ইউনি ওয়ার্ল্ড-২ নামের একটি জুতা তৈরি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে এক নারী শ্রমিকসহ আগুনে পুড়ে মারা যায় তিনজন। অগ্নিদগ্ধ হয়ে মারাত্মক আহত হয় আরও আনুমানিক ১২ জন।  

সড়ক দুর্ঘটনায় চার বৈজ্ঞানিক কর্মকর্তার মৃত্যু:

২০২২ সালের জুন মাসের ৫ তারিখ সকালে সাভারের বলিয়ারপুর বাসস্ট্যান্ড সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে বেপরোয়া গতির ‘নিউ গ্রিন এক্সপ্রেস’ নামক একটি বাসের ধাক্কায় পরমাণু শক্তি কমিশনের স্টাফ বাসে থাকা আরিফুজ্জামান আরিফ, অন্তঃসত্ত্বা পূজা সরকার, কাউসার রাব্বী, ফারহানা নিপা নামের ৪ জন বৈজ্ঞানিক কর্মকর্তাসহ উভয় পরিবহনের দুই চালক মারা যান। এ ঘটনায় আহত হয়েছিল ৩০ জন।

ছাত্রের স্ট্যাম্পের আঘাতে কলেজ শিক্ষকের মৃত্যু:

গত বছরের ২৫ জুন আশুলিয়ার হাজী ইউনুস আলী স্কুল ও কলেজ মাঠে ছাত্রীদের আন্ত:শ্রেণী ক্রিকেট প্রতিযোগিতার পরিচালনার দায়িত্বরত অবস্থায় ওই প্রতিষ্ঠানের পৌরনীতি বিভাগের শিক্ষক এবং উৎপল কুমার সরকারকে (৩৭) একই স্কুলের দশম শ্রেণীর বখাটে ছাত্র আশরাফুল ইসলাম জিতু ওরফে ‘জিতু দাদা’ (১৯) একটি কাঠের স্ট্যাম্প দিয়ে এলোপাতাড়ি আঘাত করে পালিয়ে যায়। ঘটনার একদিন পর রোববার (২৬ জুন) সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আহত ওই শিক্ষক।

এ ঘটনায় চারদিন পর ২৯ জুন সকালে অভিযুক্ত জিতুর বাবাকে কুষ্টিয়া এবং গাজীপুর থেকে জিতুকে গ্রেফতার করে আইন-শৃঙ্খলা বাহিনী।

ছাত্রলীগ নেত্রীর গরু চুরি:

২০২২ সালের ২ নভেম্বর সাভার পৌরসভার নয়াবাড়ি এলাকা থেকে গরু চুরির সঙ্গে জড়িত থাকার অভিযোগে বাবলী আক্তার নামে জেলা ছাত্রলীগের এক নেত্রীকে গ্রেফতার করে পুলিশ। তিনি ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের ছাত্রী বিষয়ক সম্পাদক পদে ছিলেন। গ্রেফতারের দেশজুড়ে সমালোচনায় তাকে পদচ্যুত করা হয়। গরু চুরি মামলায় আটক ওই নেত্রীকে জেল হাজতে পাঠায় আদালত।

ছিনতাইকারীর ছুরিকাঘাতে আহত অ্যাসিল্যান্ড:

গত বছরের ১৪ নভেম্বর সাভারের ওটিআই ইনিস্টিউটে ল্যান্ড সার্ভে ও সেটেলমেন্ট-বিষয়ক প্রশিক্ষণে অংশ নেয়া পটুয়াখালীর কলাপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) অ্যাসিল্যান্ড আবু বক্কর সিদ্দিকী সাভারের সিঅ্যান্ডবি বাসস্ট্যান্ডে ছিনতাইকারীদের কবলে পড়েন। এ সময় ছিনতাইকারীরা তাকে ছুরিকাঘাত করে মালামাল লুটে নেয়। পরে স্থানীয়দের সাহায়তায় আহত অবস্থায় তাকে উদ্ধার করে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে পুলিশ। এ ঘটনায় সাভার মডেল থানায় দায়েরকৃত মামলায় গ্রেফতার ৬ আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

বিশ্বকাপ ফুটবল ম্যাচকে কেন্দ্র করে ছুরিকাঘাতে শ্রমিক নিহত:

গত ৯ ডিসেম্বর বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের ব্রাজিল বনাম ক্রোয়েশিয়ার মধ্যকার ফুটবল ম্যাচের হারজিতকে কেন্দ্র করে বাকবিতণ্ডায় জড়িয়ে সাভার পৌর এলাকার ডগরমোরা স্কুলের সামনে হাসান (২০) নামে স্থানীয় একটি জুতা কারখানার শ্রমিককে ছুরিকাঘাত করে পালিয়ে যায় স্থানীয় এক বখাটে। পরে তাকে উদ্ধার করে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আওয়ামী লীগের মহাসমাবেশ:

গত ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির মহাবেশের দিন সাভারের রেডিও কলোনি মাঠে বিএনপি-জামায়াতের ষড়যন্ত্র ও মিথ্যাচারের প্রতিবাদে ঢাকা জেলার তিন উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বিশাল জনসভা অনুষ্ঠিত হয়।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাসিম, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবীর নানক, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপিসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

অবৈধ লেগুনা দুর্ঘটনায় চারজনের প্রাণহানী:

বছরের শেষভাগে গত ২৩ ডিসেম্বর রাতে সাভারের সিঅ্যান্ডবি-আশুলিয়া আঞ্চলিক সড়কের কলমা এলাকায় যাত্রীবাহী লেগুনা ও মিনিবাসের মুখোমুখি সংঘর্ষে এক স্কুলছাত্রসহ চারজন নিহত হয়। এ ঘটনায় সাভার মডেল থানায় মামলা চলমান।

গেল বছরের এসব অনাকাঙ্ক্ষিত ঘটনা ও দুর্ঘটনার রেশ কাটিয়ে নতুন বছরে নব উদ্যোমে সাফল্যের অগ্রগতিতে শামিল হওয়ার প্রত্যাশা সাভার উপজেলাবাসীর। 
 

 

এএল/

আর্কাইভ