• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

ফ্যাশন শোতে অংশ নিলো ১০০ গরু!

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩, ০২:৪২ এএম

ফ্যাশন শোতে অংশ নিলো ১০০ গরু!

চট্টগ্রাম ব্যুরো

শুক্রবার (৬ জানুয়ারি) দিনব্যাপী এ প্রদর্শনীতে প্রধান আকর্ষণ ছিল বিভিন্ন প্রজাতির বিশালাকৃতির গরু প্রদর্শন। ফ্যাশন শো বলতে মূলত কোনও ফ্যাশন ডিজাইনার দ্বারা আয়োজিত একটি অনুষ্ঠানকে বোঝায়, যেখানে তারা নকশাকৃত নতুন শৈলীর পোশাকগুলি জনসমক্ষে প্রদর্শন করেন। দীর্ঘদিন থেকেই এই রীতিই চলে আসছিলো। অনুষ্ঠিত হয়ে আসা এসন ফ্যাশন শোতে মূলত অংশগ্রহণ ছিলো মানুষের, কিন্তু বন্দরনগরী চট্টগ্রামে এবার অনুষ্ঠিত হয়েছে এক ব্যতিক্রমী গরুর ফ্যাশন শো। অবিশ্বাস্য মনে হলেও সত্য। সেখানে একের পর এক বিশাল বিশাল গরুকে হাঁটিয়ে ক্যাটওয়ার্ক করানো হয়।

এই শো এই টিকিটের মূল্য ছিলো ছিলো ৫০ টাকা আর টিকেট কেটেই হাজার হাজার মানুষ উপভোগ করেছেন শতাধিক গৃহপালিত গরুর এই ফ্যাশন শো। “ক্যাটেল এক্সপো-২০২৩” নামে গরুর এই প্রদর্শনী বা ফ্যাশন শো অনুষ্ঠিত হয়েছে নগরীর কাজীর দেউড়ি আউটার স্টেডিয়াম মাঠে। আউটার স্টেডিয়ামের বিশাল মাঠের মাঝখানে মাটি ভরাট করে এবং চতুর্দিকে বাঁশের সীমানা দিয়ে তৈরি করা হয় ফ্যাশন শোর স্টেজ।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিডিয়া ব্যক্তিত্ব পরিচালক শায়েখ সিরাজ।

জানা যায়, চট্টগ্রামে দ্বিতীয়বারের মত আয়োজিত গরুর এই ফ্যাশন শো দেখতে সকাল থেকে ভিড় জমে কাজীর দেউড়ি এলাকায়। বিকেল ৩টায় উদ্বোধনের আগেই লোকে লোকারণ্য হয়ে উঠে বিশাল এই মাঠ।চট্টগ্রাম ক্যাটেল ফার্মস কমিউনিটির উদ্যোগে আয়োজিত এ প্রদর্শনীতে চট্টগ্রামের ৩২টি ক্যাটেল ফার্মের ১০০টিরও বেশি গরু প্রদর্শিত হয়।এবারের ক্যাটেল এক্সপো মেলায় আসা সবচেয়ে বড় ছিল নাহার এগ্রো ফার্মের ফ্রিজিয়ান জাতের ষাঁড়টি। ৩২ মাস বয়সী ষাঁড়টির ওজন ছিল ১ হাজার ৭৫ কেজি। এই ষাঁড়টি একপলক দেখতে স্টলের সামনে ভিড় করেন অসংখ্য মানুষ।এতদিন মানুষের ফ্যাশন শো হয়ে এলেও এবার গরুর ফ্যাশন শো দেখল মানুষ। ক্যাটেল এক্সপোকে অংশ নেওয়া গরুগুলো একে একে জনসমক্ষে প্রদর্শন করা হয়।

বোরহানুল হাসান চৌধুরী সালেহীন জানান, “চট্টগ্রামে এবার দ্বিতীয়বারের মত ক্যাটেল এক্সপো আয়োজন করেছি আমরা। এ প্রদর্শনীতে কোনো গরু বিক্রি করা হচ্ছে না। শুধু গরু প্রদর্শন, প্রাকৃতিক উপায়ে কিভাবে ক্যাটেল ফার্ম করা যায় এবং প্রাকৃতিক পদ্ধতি ও প্রাকৃতিক খাদ্যে কিভাবে গরু মোটা-তাজা করা হয়, সেসব তথ্য-উপাত্ত জানানো হচ্ছে। এছাড়া, শিক্ষিত তরুণরা ক্যাটেল ফার্ম করে কিভাবে সফল উদ্যোক্তা হিসেবে দেশের প্রাণিসম্পদের উন্নয়নে ভূমিকা রাখছে, সেসব বিষয় এ এক্সপোতে তুলে ধরা হয়েছে।”

প্রদর্শনীতে মিরকাদিম, শাহীওয়াল, ফ্রিজিয়ান, ব্রাহামাসহ বিভিন্ন জাতের গরু প্রদর্শন করা হয়। ফ্যাশন শো’তে বিশালাকৃতির গরুর নানা অঙ্গভঙ্গি দর্শকদের নজর কাড়ে। এই গরুর প্রদর্শনীতে তরুণদের আকৃষ্ট করতে আয়োজন করা হয় ব্যান্ড সঙ্গীতানুষ্ঠান।

আর্কাইভ