• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বিচারকদের প্রতি ফেসবুক নিয়ে সুপ্রিম কোর্টের বিশেষ নির্দেশ

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩, ০১:৩০ এএম

বিচারকদের প্রতি ফেসবুক নিয়ে সুপ্রিম কোর্টের বিশেষ নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে অপ্রয়োজনীয় পোস্ট, লাইক, কমেন্ট থেকে বিরত থাকতে সারা দেশের বিচারকদের প্রতি নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

রোববার (১৬ এপ্রিল) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার (বিচার) এস কে এম তোফায়েল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে যে, কতিপয় বিচার বিভাগীয় কর্মকর্তা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে অত্র কোর্টের ২০১৯ সালের ২২ সেপ্টেম্বরের সার্কুলার নং-০৪ জে. এ প্রদত্ত নির্দেশনাসমূহ প্রতিপালন করছেন না। কোনো কোনো বিচার বিভাগীয় কর্মকর্তা বিচারিক কর্মঘণ্টায় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের চেম্বার অথবা কর্মক্ষেত্রে দায়িত্বরত অবস্থায় তোলা ছবি বা ভিডিও আপলোড করাসহ নিজের ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তা ভঙ্গকারী ছবি পাবলিক পোস্ট হিসেবে আপলোড করছেন। অন্যের আপলোড করা ছবি, ভিডিও বা কন্টেট শেয়ার বা তাতে অপ্রয়োজনীয় মন্তব্য করছেন। 


এ ছাড়াও রাজনৈতিক ও ধর্মীয় স্পর্শকাতর বিষয়ে মন্তব্য/শেয়ার করছেন এবং ইউটিউব বা অন্য কোনো মাধ্যমে নিজ বা ছদ্মনামে চ্যানেল খুলে ভিডিও আপলোড করাসহ অপ্রয়োজনীয় ও গুরুত্বহীন অনুষ্ঠানের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করছেন। কতিপয় বিচার বিভাগীয় কর্মকর্তার এরূপ কর্মকাণ্ডের ফলে বিচার বিভাগ সম্পর্কে জনমনে নেতিবাচক ভাবমূর্তি সৃষ্টি হচ্ছে, যা অপ্রত্যাশিত।

এ অবস্থায়, বিচার বিভাগীয় কর্মকর্তারা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে এই কোর্টের ২০১৯ সালের ২২ সেপ্টেম্বরের সার্কুলার নং-০৪ জে. এ প্রদত্ত নির্দেশনাসমূহ আবশ্যিকভাবে প্রতিপালন করার জন্য সংশ্লিষ্ট সবাইকে আদিষ্ট হয়ে নির্দেশ প্রদান করে সুপ্রিম কোর্ট প্রশাসন।


এডিএস/

আর্কাইভ