• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সিলেট থেকে মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৩, ১০:০৬ পিএম

সিলেট থেকে মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

সিলেট প্রতিনিধি

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি মো. আবদুল মতিনকে (৭০) গ্রেফতার করেছে র‌্যাব-৩। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাজা হওয়ার পর পলাতক ছিলেন এই আসামি।

(২৪ এপ্রিল) সোমবার রাজধানীর টিকাটুলিতে র‌্যাব-৩-এর কার্যালয়ে দুপুরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ। তার আগে রোববার (২৩ এপ্রিল) রাতে সিলেট থেকে তাকে গ্রেফতার করা হয়।

র‌্যাবের এ কর্মকর্তা জানান, নিজ গ্রামের পাশেই সাত কিলোমিটার দূরে ভাগনের বাড়িতে পালিয়ে ছিলেন আবদুল মতিন। রোববার তাকে সিলেট থেকে গ্রেফতার করেন তারা। সোমবার আদালতে হাজির করে কারাগারে পাঠানো হবে আবদুল মতিনকে।


সংবাদ সম্মেলনে জানানো হয়, মুক্তিযুদ্ধ শুরু হলে আবদুল মতিন পালিয়ে যান ভারতে। সেখানকার বারপুঞ্জিতে মুক্তিযুদ্ধে অংশ নিতে প্রশিক্ষণ নেন তার আপন এক ভাইয়ের সঙ্গে। কিন্তু দেশে ফিরে যোগ দেন রাজাকার বাহিনীতে। গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুটপাট, ধর্ষণ ও অগ্নিসংযোগের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন বলেন, মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানপন্থি ছাত্র সংঘের সক্রিয় এই নেতা মুক্তিযুদ্ধ-পরবর্তী জামায়াতে ইসলামীতে যোগ দেন। আর এসব অপরাধ প্রমাণ হওয়ায় ২০১৬ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডের রায় হয় মতিনের বিরুদ্ধে। এর পর থেকেই পলাতক ছিলেন তিনি। পরিচয় দিতেন নিজেকে একজন মুক্তিযোদ্ধা হিসেবে।


এডিএস/

আর্কাইভ