• ঢাকা বুধবার
    ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আহা কী আনন্দ!

প্রকাশিত: জুন ৯, ২০২৩, ১০:২৬ পিএম

আহা কী আনন্দ!

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

তীব্র তাপদাহের পর স্বস্তির বৃষ্টি নেমেছে রাজধানীতে। নগর জীবনে নেমে এসেছে প্রশান্তি। আর এতেই বৃষ্টি উপভোগ করতে আনন্দে মেতেছেন ছোট-বড় সবাই।

শুক্রবার (৯ জুন) সকাল থেকেই ঢাকার আকাশ মেঘে ঢাকা। তারপর শুরু হয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। মাঝে মাঝে বজ্রপাতও হচ্ছে। এরপর বেলা ১১টার পর শুরু হয় ঝুম বৃষ্টি।

এসময় পুরান ঢাকার বুড়িগঙ্গা নদীর তীরে দেখা যায়, শিশু-কিশোর ও তরুণদের আনন্দ উল্লাস। পাশাপাশি আনন্দে মেতেছেন বড়রাও। কেউ পানিতে ফুটবল নিয়ে খেলছে, কেউ ঝাঁপ দিচ্ছে নদীতে। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, বৃষ্টি নামলেই নদীতে ছুটে আসে শিশু-কিশোর ও তরুণরা। ঘণ্টা পর ঘণ্টা থাকে পানিতে।

মো. আকাশ নামে এক তরুণ বলেন, ‘গত কয়েকদিনের গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছিল। তবে আজকে বৃষ্টি নামায় কিছুটা স্বস্তি ফিরেছে। তাই বৃষ্টি উপভোগ করতে বন্ধুরা মিলে নদীর পাড়ে এসেছি।’
 


আর দিপু নামে আরেক তরুণ জানান, ‘বৃষ্টি হলেই নদীতে আসা হয়। এখন কোথাও পুকুর না থাকায় ছোট বেলার পুকুরে সাঁতার কাটার আনন্দ পাওয়া যায় না। তবে নদীতে এসে পানিতে ঝাঁপাঝাঁপি করলে ছোট বেলার স্মৃতি মনে পড়ে যায়।’

পানিতে ঝাঁপ দেয়ার প্রস্তুতি নিচ্ছে এক কিশোর। ছবি: বিশ্বজিৎ দাস বিজয়

এদিকে সাঁতার না জেনে শিশুরা নদীতে নামায় ঝুঁকির কথা জানান স্থানীয়রা। উজ্জল শিকদার নামে এক স্থানীয় দোকানি বলেন, প্রায় প্রতিদিনই ছোট ছোট ছেলে-মেয়েরা নদীতে গোসল করতে নামে। এদের অনেকেই সাঁতার জানে না।

আর আফজাল হোসেন নামে আরেকজন বলেন, সাঁতার না জেনে নদীতে নামায় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। আশপাশের এলাকার বাচ্চারাই মূলত বেশি আসে এখানে। অভিভাবকদের এ বিষয়ে নজর দিতে হবে। না হলে যে কোনো দিন বড় ধরনের দুর্ঘটনা ঘটবে।


এডিএস/

আর্কাইভ