• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
স্বজনদের দুশ্চিন্তা

পানির নিচে বান্দরবান, যোগাযোগ বিচ্ছিন্ন

প্রকাশিত: আগস্ট ৯, ২০২৩, ০২:৫৫ এএম

পানির নিচে বান্দরবান, যোগাযোগ বিচ্ছিন্ন

ছবি: সংগৃহীত

বান্দরবান প্রতিনিধি

ভারি বর্ষণে পাহাড়ি ঢলের পানিতে ভাসছে বান্দরবান। পাহাড়ি ঢলে সাঙ্গু ও মাতামুহুরি নদীর পানি বৃদ্ধি পাওয়ায় পুরো জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এমন অবস্থায় বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ এবং সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, জেলা ও উপজেলা শহরে ফায়ার সার্ভিস, টাউন হল, রাজগুরু বৌদ্ধবিহারসহ প্রায় সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও দোকানপাট-ব্যবসাপ্রতিষ্ঠান পানিতে ডুবে আছে।

নদীতে অস্বাভাবিক পানি প্রবাহের কারণে অনেক জেলা সদরসহ অন্য উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। তবে অনেক পরিবার আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে। রুমা, থানচি, রোয়াংছড়ি, লামা ও আলীকদম উপজেলার নদীতীরবর্তী ও নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে। এতে জেলা সদরের সঙ্গে এসব উপজেলার যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

সোমবার বিকেল থেকে উপজেলা শহরের একের পর এক এলাকা প্লাবিত হতে শুরু করে। এই অবস্থায় বিদ্যুৎও নেই। ফলে মোবাইল ফোনও বন্ধ হয়ে যাওয়ায় জরুরি প্রয়োজনে যোগাযোগও করতে পারছেন না তারা।

বান্দরবান সদরের স্থানীয় বাসিন্দা শফিকুর রহমানের মেয়ে সায়মা রহমান পায়েলের সঙ্গে কথা হয় সিটি নিউজ ঢাকার। পায়েল ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। গত দুদিন ধরে পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না তিনি।

পায়েল বলেন, ‍‍`গত দুদিন ধরে আমি আমার পরিবারের সঙ্গে কোনোভাবেই কথা বলতে পারছি না। আমার আব্বুর সঙ্গে সর্বশেষ গত পরশুদিন সকালে (রোববার) কথা হয়েছে। তাও ভালোভাবে কথা বলার আগেই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর থেকে আর কোনো যোগাযোগ নাই। শুধু আমি না, আমার মতো যারা বান্দরবানের বাইরে পড়াশোনা করছি, তারা কেউই পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারছি না। এ নিয়ে আমরা অনেক দুশ্চিন্তার মধ্যে আছি।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী ফাতিমা নাসের বলেন, ‘দুদিন ধরে আমার বন্ধুর সঙ্গে যোগাযোগ করতে পারছি না। ওদের বাসার দোতলা পর্যন্ত পানি ওঠার খবর পেয়েছিলাম। কিন্তু এখন কী অবস্থায় আছে কোনো খবর পাওয়া যাচ্ছে না।’

আজিজুল নামে এক যুবক বলেন, ‘চাকরির সুবাদে আমি ঢাকায় থাকি। কিন্তু আমার পরিবার বান্দরবান থাকে। শুনেছি বাড়ি পানিতে তলিয়ে গেছে। গত পরশুদিন পরিবারে সঙ্গে কথাও হয়েছে। কিন্তু এখন আর কারও সঙ্গে যোগাযোগ করতে পারছি না। চরম দুশ্চিন্তায় আছি।’

এসব বিষয়ে জানার জন্য সিটি নিউজ ঢাকার প্রতিবেদক জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, জেলা পরিষদের চেয়ারম্যান, জেলা মুখ্য নির্বাহী কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলে তাদের ফোনও বন্ধ পাওয়া যায়।

এদিকে বান্দরবান জেলা আবহাওয়া অফিসের তথ্যমতে, গত ৭দিনে বান্দরবানে ৬৬৮ মিলিলিটার বৃষ্টিপাত হয়েছে। সোমবার সকাল ৯টা থেকে মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত ২৯৫ মিলিলিটার বৃষ্টিপাত হয়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ