• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ভেড়ামারায় স্বল্প আয়ের মানুষের পাশে জীবন

১০ টাকায় ভাত-ডাল-মুরগির মাংস!

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৩, ০৭:৪৮ পিএম

১০ টাকায় ভাত-ডাল-মুরগির মাংস!

ছবি: সংগৃহীত

কুষ্টিয়া প্রতিনিধি

স্বল্প আয়ের মানুষের পাশে জীবন রহমান মহন মাত্র ১০ টাকায় এক বেলা আহারের কার্যক্রম শুরু করেছে। একটু মানবতার ছোঁয়া ফাউন্ডেশনের মাধ্যামে প্রতি সপ্তাহে তিনদিন স্বল্প আয়ের মানুষের জন্য ব্যতিক্রমী এই আয়োজন করেন তিনি। ১০ টাকার বিনিময়ে সাদা ভাত, ডাল ও মুরগির মাংস দেওয়া হচ্ছে অটো রিকশা, রিকশা, ভ্যান চালকসহ ছিন্নমূল স্বল্প আয়ের মানুষকে।

জীবন রহমান মহন একজন কুষ্টিয়ার ভেড়ামারার কৃতি সন্তান ও মালদ্বীপ প্রবাসী। তার সার্বিক পরিচালনায় আলোচিত সামাজিক ও মানবিক সংগঠন একটু মানবতার ছোঁয়া ফাউন্ডেশনের উদ্যোগে স্বল্প আয়ের মানুষের স্বল্প টাকায় দুপুরের একবেলা আহার কর্মসূচি হাতে নিয়েছে। অর্থাভাবে যারা হোটেল বা রেস্তোরাঁয় দুপুরে পেটভরে একবেলা খাবার কিনে খেতে পারে না- এমন মানুষের জন্য মাত্র ১০ টাকায় খাবারের ব্যবস্থ্য করেছে।

প্রাথমিক অবস্থায় প্রতি সপ্তাহে তিনদিন এ ধরনের ব্যাতিক্রমী আয়োজন করেছে। শহরের অটোরিকশা, রিকশা, ভ্যান চালকসহ ছিন্নমূল স্বল্প আয়ের মানুষকে এই খাবার কিনতে দেখা গেছে। খাবারের আয়োজনে আইটেম (পদ) থাকে সাদা ভাত, ডাল ও মুরগির মাংস। একটু মানবতার ছোঁয়া ফাউন্ডেশনের স্বেচ্ছায় কর্ম সম্পাদনকারী স্বেচ্ছাসেবকরা। এমন মানবিক কার্যক্রম হতে পারে অনেকের জন্য অনুকরণীয়,অনুস্মরনীয় দৃষ্টান্ত, এমনটাই প্রত্যাশা সবার। ব্যাপক স্বল্প আয়ের মানুষের মধ্যে সাড়া পাওয়া গেছে। যা আয়োজকদের কাঙ্ক্ষিত টার্গেট ছাড়িয়ে গেছে। সংগঠনটির ৭০ সদস্য তারা সমাজের অবহেলিত মানুষের পাশে দাঁড়িয়ে তাদের মুখে হাসি ফুটানোর চেষ্টা করে যাচ্ছে।

জীবন রহমান মহন বলেন, ‘আমি মালদ্বীপ প্রবাসী হওয়া সত্তে¡ও বড় কথা ভেড়ামারার সন্তান। প্রবাস থেকেই অনেক ধরে বিভিন্ন ভাবে মানবিক কাজ করে আসছি। দূর্যোগে মানুষের পাশে থাকার চেষ্টা করেছি। সমাজের অসহায় মানুষের জন্য ধারাবাহিক ভাবে কাজ করে যাচ্ছি। ভুর্তকি দিয়ে প্রতি সপ্তাহে তিনদিন ১০ টাকার বিনিময়ে সাদা ভাত, ডাল ও মুরগির মাংস দেওয়া হচ্ছে অটো রিকশা, রিকশা, ভ্যান চালকসহ ছিন্নমূল স্বল্প আয়ের মানুষকে। প্রাথমিক অবস্থায় সপ্তাহে তিনদিন দেওয়া হচ্ছে।’

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ