• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বিএনপির কর্মসূচিতে ভাড়া আসায় মানিকগঞ্জে বাসের চাবি জব্দ

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩, ০২:১৮ এএম

বিএনপির কর্মসূচিতে ভাড়া আসায় মানিকগঞ্জে বাসের চাবি জব্দ

সিটি নিউজ ডেস্ক

গতকাল সোমবার (২ অক্টোবর) রাজধানীতে বিএনপির সমাবেশে অংশ নিতে নেতা-কর্মীদের যাতায়াতের জন্য ভাড়া দেওয়ায় মানিকগঞ্জের প্রায় ১৫টি বাসের কাগজপত্র ও চাবি জব্দ করার অভিযোগ ওঠেছে। আওয়ামী লীগ-সমর্থিত জেলা পরিবহন মালিক সমিতির নেতাদের নির্দেশে এসব বাসের চাবি জব্দ করা হয় বলে অভিযোগ।

গতকাল রাতে এবং আজ মঙ্গলবার সকালে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় শুভযাত্রা পরিবহনের এসব বাসের কাগজ ও চাবি জব্দ করা হয়। আজ দুপুরে ওই পরিবহনের বাসের বেশ কয়েকজন চালক, শ্রমিক ও মালিকপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি জানা গেছে। তারা বলছেন, কারা কোন দল করেন, তা তাদের দেখার বিষয় নয়। গাড়ির চাকা না চললে তাদের সংসার চলে না।

শুভযাত্রা পরিবহনের বাসগুলো মানিকগঞ্জ থেকে ঢাকার গুলিস্তানে যাত্রী পরিবহন করে থাকে। জেলা বিএনপি সূত্রে জানা গেছে, সরকারের পদত্যাগের এক দফা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে সমাবেশ কর্মসূচি পালন করা হয়। রাজধানীর নয়াপল্টনে গতকাল এ সমাবেশের আয়োজন করে বিএনপির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী কৃষক দল। ওই সমাবেশে মানিকগঞ্জ বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের যাতায়াতের জন্য বিভিন্ন পরিবহনের ৩০ থেকে ৩৫টি বাস ভাড়া করে জেলা বিএনপি। এর মধ্যে শুভযাত্রা পরিবহনের প্রায় ১৫টি বাস ভাড়া করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে চালক ও মালিকপক্ষের কয়েকজন অভিযোগ করেন, বিএনপির কর্মসূচিতে দলটির জেলার নেতা-কর্মীদের যাতায়াতের জন্য বাস ভাড়া দেওয়ায় গাড়ির চাবি ও প্রয়োজনীয় কাগজপত্র জোর করে ছিনিয়ে নেওয়া হয়েছে। জেলা বাস মালিক সমিতির সভাপতি ও মানিকগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলামের নির্দেশে তার অনুসারীরা এসব করেছেন। বিষয়টি কাউকে না জানাতে হুমকি দেওয়ার অভিযোগও আছে তাদের বিরুদ্ধে।

এক চালক বলেন, গতকাল ওই কর্মসূচি থেকে রাত ১০টার দিকে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় আসার পর বাসের চাবি ছিনিয়ে নেন জাহিদুল ইসলামের লোকজন। আজ সকালে তারা পুলিশের নাম করে গাড়ির কাগজপত্র নিয়ে যান।

শুভযাত্রা পরিবহনের একটি বাসের মালিক বলেন, বিএনপির কর্মসূচিতে গাড়ি ভাড়া দেওয়া যাবে না, এ বিষয়ে আমাদের আগে তো বলা হয়নি। তা ছাড়া আমরা সাধারণ মালিক। বাসের চাকা চললে আমাদের জীবনের চাকা চলে। আমরা তো কোনো দল করি না।

এ বিষয়ে জেলা বিএনপির সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবীর বলেন, এ ধরনের ঘটনায় মনে হচ্ছে, আমরা বর্বর যুগে ফিরে যাচ্ছি। এ ধরনের ঘটনা গণতান্ত্রিক রাজনৈতিক চর্চা নয়। এ ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

অভিযোগের বিষয়ে মানিকগঞ্জ বাস মালিক সমিতির সভাপতি ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম বলেন, বিষয়টি আমার জানা নেই। ঢাকায় থেকে মানিকগঞ্জ ফিরে বিষয়টি খোঁজখবর নিয়ে দেখব।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রউফ সরকার বলেন, বাসের চাবি ও কাগজপত্র নেওয়ার বিষয়টি আমার জানা নেই। বিষয়টি খোঁজখবর নিয়ে দেখছি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ