• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

এসএসসির খাতা মূল্যায়ন করলেন দশম শ্রেণির শিক্ষার্থীরা

প্রকাশিত: অক্টোবর ২, ২০২২, ০৬:৪৭ এএম

এসএসসির খাতা মূল্যায়ন করলেন দশম শ্রেণির শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

এসএসসি পরীক্ষার খাতা মূল্যায়ন করতে দশম শ্রেণির শিক্ষার্থীদের ব্যবহার করার অভিযোগে এক শিক্ষককে শোকজ করা হয়েছে।

গত ২৮ সেপ্টেম্বর সিরাজগঞ্জের আবদুল্লাহ আল-মাহমুদ মেমোরিয়াল স্কুল অ্যান্ড কলেজে এ ঘটনা ঘটে। পরে ঘটনাটি প্রকাশ্যে আসলে শনিবার (১ অক্টোবর) নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাঁকে শোকজ করা হয়।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ মাসুদ রানা ওয়াশিম বলেন, এই ঘটনায় অভিযুক্ত শিক্ষক শোকজের পাশাপাশি একটি তদন্ত কমিটি গঠন করে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

অভিযুক্ত শিক্ষক শাহাদত বলেন, ‍‍`আমার চোখে সমস্যা থাকায় কাভারপেজের বৃত্তের কোডগুলো শিক্ষার্থীরা ভরাট করলেও মূল্যায়ন নিজে করেছি। এ ধরনের কাজ শুধু আমি নই, অনেকেই করেন।‍‍`

সদ্যসমাপ্ত এবারে এসএসসির বাংলা প্রথম পত্রের খাতা দশম শ্রেণির ছাত্রছাত্রীদের দিয়ে মূল্যায়ন করান ওই প্রতিষ্ঠানের বাংলা বিভাগের শিক্ষক শাহাদত হোসেন। ওই কক্ষের সিসিটিভিতে তা রেকর্ডও হয়েছে।

বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে শনিবার বিদ্যালয় পরিচালনা পর্ষদের জরুরি সভায় শাহাদতকে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার সিদ্ধান্ত হয়। একই সঙ্গে ঘটনাটি তদন্তে একটি কমিটি গঠন করা হয়। তবে অভিযুক্ত শিক্ষককে বাঁচাতেও নানা তৎপরতা চলছে বলে জানা গেছে।

জেলা শিক্ষা কর্মকর্তা শফী উল্লাহ বলেন, বোর্ডের বণ্টন করা পাবলিক পরীক্ষার খাতা শিক্ষার্থীদের দিয়ে মূল্যায়ন তো দূরের কথা, তাঁদের দেখারই অধিকার নেই। এটি অনৈতিক, গুরুতর অপরাধের শামিল। এ বিষয়ে সুষ্ঠুতদন্তের মাধ্যমে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

 

এসএএস

আর্কাইভ