• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৪, ১১:২০ এএম

রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

রাজশাহী ব্যুরো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। সোমবার দুপুর ১২টা থেকে অনলাইনে শুরু হওয়া এ আবেদন প্রক্রিয়া আগামী ১৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত চলবে। সোমবার তথ্যটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে।  

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিগত বছরের মতো এ বছরও তিনটি ইউনিটে (মানবিক ‘এ’, ব্যবসা ‘বি’, ও বিজ্ঞান ‘সি’) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ৫৫ টাকা অনলাইনে পরিশোধ করে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। সেক্ষেত্রে আবেদনকারীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মিলিয়ে মানবিক শাখা তথা ‘এ’ ইউনিটে ১০ এর মধ্যে ৭, ব্যবসা শাখা তথা ’বি’ ইউনিটে সাড়ে ৭ এবং বিজ্ঞান শাখা তথা ’সি’ ইউনিটে ৮ পয়েন্ট থাকতে হবে। এছাড়া বিষয়ভিত্তিক শর্তও প্রযোজ্য হবে।

প্রাথমিক যাচাই-বাছাই শেষে চূড়ান্ত আবেদন ২৬ জানুয়ারি শুরু হবে এবং চার ধাপে ১১ ফেব্রুয়ারি শেষ হবে। অনলাইনে চূড়ান্ত পর্যায়ে আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান ও মানবিক ইউনিটে ১ হাজার ৩৫০ টাকা এবং ব্যবসা ইউনিটে ১ হাজার ১০০ টাকা ফি দিতে হবে। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকায় ২০২২ ও ২০২৩ সালের মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সব ইউনিটে যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন।

এবারের ভর্তি পরীক্ষা আগামী ৫, ৬ এবং ৭ মার্চ বিশ্ববিদ্যালয়টির নিজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় প্রতি ইউনিটে ৭২ হাজার করে ভর্তিচ্ছু অংশগ্রহণ করতে পারবেন। ৮০টি বহুনির্বাচনি প্রশ্নে এক ঘণ্টার এই পরীক্ষায় মোট নম্বর থাকবে ১০০। ন্যূনতম পাশ নম্বর থাকবে ৪০ এবং ৪টি ভুল উত্তরে ১ নম্বর কাটা হবে। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা চারটি গ্রুপে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

আর্কাইভ