• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

দুর্গারূপে আসছেন কোয়েল মল্লিক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩, ০৭:২২ পিএম

দুর্গারূপে আসছেন কোয়েল মল্লিক

ছবি: সংগৃহীত

বিনোদন ডেস্ক

বছর ঘুরে আবারও আসতে চলেছে সনাতন ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আর এ পূজার আগমনী বার্তা নিয়ে আসে মহালয়া। আর এই মহালয়ায় এবার দেবী দুর্গার রূপে অভিনয় করেছেন টালিউডের জনপ্রিয় অভিনেত্রী কোয়েল মল্লিক।

আদ্যাশক্তি মহামায়ার একেকটি কার্যসিদ্ধি অনুসারে তাকে ধরাকুলের মানব-মানবী একেক নামে ডেকে থাকে। যার অন্যতম একটি রূপ দুর্গা।

হিন্দুধর্ম গ্রন্থ ব্রহ্মবৈবর্ত পুরাণমতে, দুর্গা রূপের আরাধনার প্রবর্তক ছিলেন শ্রীকৃষ্ণ। সৃষ্টির প্রথম যুগে পরমাত্মা কৃষ্ণ বৈকুণ্ঠের আদি-বৃন্দাবনের মহারাসমণ্ডলে প্রথম দুর্গাপূজা করেন। কিন্তু এ পূজা কখনও শরৎকালে করার চল ছিল না।

শরৎকালে দুর্গা আরাধনার প্রথা চালু করেন দেবতা রাম। হিন্দুশাস্ত্র অনুসারে, শরৎকালে দেবতারা ঘুমিয়ে থাকেন। যে কারণে এই সময়টি পূজার জন্য মোটেও উপযুক্ত নয়। কিন্তু রাম রাবণের যুদ্ধের সময় রাজা রাম যুদ্ধে জয়ী হওয়ার জন্য নিরুপায় হয়ে এই সময় দেবীর আরাধনা করেছিলেন। অকালের এই পূজা তাই  ‘অকালবোধন’ বলে মর্ত্যবাসীর কাছে পৌঁছায়।

এরপর থেকেই স্মৃতিশাস্ত্রসমূহে শরৎকালে দুর্গাপূজার বিধান দেয়া হয়েছে। ধরাধামে শান্তি প্রতিষ্ঠার পাশাপাশি জীবনে নানা ঘাত-প্রতিঘাত থেকে ভক্তরা নিজেকে জয়ী সৈনিক হিসেবে পৃথিবীর বুকে মেলে ধরতে আর দেবী দুর্গার কৃপা পেতে এই সময়টাতেই তাই মেতে ওঠেন দেবী আরধনায়।

রাস্তার অলিগলিতে একটু পর পরই আলোকসজ্জায় আলোকিত করে মণ্ডপে মণ্ডপে চলে ভক্তদের দেবীর আরধনা। হিন্দুধর্মাবলম্বীদের দুর্গাপূজা উৎসবকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক সংস্থা ইউনেস্কো।

একমাত্র বাঙালি হিন্দুরাই শত শত বছর ধরে পালন করে আসছে এ ধর্মীয় উৎসবটি। শাস্ত্রমতে, শরতের এ সময়কালে বিশেষ তিথিতেই আদ্যাশক্তি পৃথিবীতে অবস্থান করেন। আর সে আদ্যাশক্তিকেই মহালয়ায় টিভি পর্দার ফ্রেমে দক্ষ অভিনয়শৈলী দিয়ে তুলে ধরবেন টালিউড নায়িকা কোয়েল।

ভক্তের ডাকে পৃথিবীতে যুগে যুগে আদ্যাশক্তি হয়ে কীভাবে ভক্তদের কৃপা করেন দেবী দুর্গা তারই প্রতিফলন ঘটে মহালয়ায়। ভারতীয় টিভি চ্যানেল স্টার জলসায় শনিবার (১৪ অক্টোবর) ভোর ৫টায় প্রচারিত হবে কোয়েল মল্লিক অভিনীত দেবী দুর্গার এই আগমনী বার্তা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ