• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ডেঙ্গু রোগী বেড়ে দশগুণ, প্রয়োজনে স্যালাইন আমদানি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৩, ০১:৩৪ এএম

ডেঙ্গু রোগী বেড়ে দশগুণ, প্রয়োজনে স্যালাইন আমদানি: স্বাস্থ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত

মানিকগঞ্জ প্রতিনিধি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, হঠাৎ করেই সারাদেশে ডেঙ্গু রোগী বেড়ে দশগুণ হয়েছে। সেজন্য পর্যাপ্ত স্যালাইন প্রস্তুত রাখার কথা বলা হয়েছে। প্রতিদিন গড়ে প্রায় ৪০ হাজার ব্যাগ স্যালাইন প্রয়োজন হচ্ছে, মাস শেষে তা দাঁড়াচ্ছে প্রায় ১২ লাখে। প্রয়োজনে বিদেশ থেকে স্যালাইন আমদানি করা হবে।

মানিকগঞ্জে ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের ডেঙ্গু ইউনিট পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যারা বাংলাদেশে স্যালাইন তৈরি করে তাদের বলেছি তারা যেন ফুল প্রোডাকশন করে। সবগুলো ওষুধ কোম্পানি মিলেও এত স্যালাইন উৎপাদন করতে পারছে না, সেজন্য গত দুইদিন আগে মিটিং করেছি, সেখানে নির্দেশনা দেয়া হয়েছে, প্রয়োজনে বিদেশ থেকে স্যালাইন আমদানি করতে পারবে।

তিনি বলেন, সরকারি হাসপাতালগুলোতে কিট সঙ্কট নেই। সাপ্লাইয়ে যদি কম দেখে বা ঘাটতি দেখে তাদেরকে প্রয়োজনে বাইরে থেকে সরবরাহ করতে বলা আছে।

মন্ত্রী আরও বলেন, চিকিৎসা দেয়ার জন্য সব ব্যবস্থা নেয়া আছে। ঢাকা শহরেই শুধু তিন হাজার বেড রাখা আছে, দুই হাজার বেড ভর্তি আছে। সারাদেশে পাঁচ হাজার বেড রেডি রাখার জন্য বলেছি, অনেক বেড এখনও খালি আছে। ডেঙ্গু রোগী কমাতে হলে মশা কমাতে হবে, মশা কমলে মশার কামড় কমবে, ডেঙ্গু রোগ হবে না। সিটি কর্পোরেশন ও পৌরসভাকে আহ্বান করেছি তারা যাতে ভালো করে স্প্রে করে।

ডেঙ্গু ইউনিট পরিদর্শনের সময় আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক রেহেনা আক্তার, সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী, মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোহাম্মদ বাহাউদ্দিন, আবাসিক মেডিকেল অফিসার কাজী একেএম রাসেলসহ স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ