• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

চীন-তাইওয়ান পাল্টাপাল্টি বিরোধী হুঁশিয়ারি

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০৯:৩৬ এএম

চীন-তাইওয়ান পাল্টাপাল্টি বিরোধী হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক

‍‍`তাইওয়ান সংকটের সমাধান কীভাবে হবে, সেটা চীনই ঠিক করবে‍‍` বলেছেন, চীনা কমিউনিস্ট পার্টির কংগ্রেসে প্রেসিডেন্ট শি জিনপিং।অন্যদিকে নিজেদের ‘সার্বভৌমত্ব‍‍` যেকোনো মূল্যে রক্ষার হুঁশিয়ারি দিয়েছে তাইওয়ান।

কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস রোববার উদ্বোধন করেন শি জিনপিং। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, তাইওয়ানে শক্তিপ্রয়োগের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না চীন। স্বশাসিত এই দ্বীপটিকে চীনের এলাকা মনে করে বেইজিং।

শি বলেন, ‍‍`আমরা সর্বোচ্চ আন্তরিকতা এবং প্রচেষ্টার সঙ্গে শান্তিপূর্ণ পুনর্মিলনের সম্ভাবনার ওপর জোর দিচ্ছি। তবে, আমরা শক্তির ব্যবহার পরিত্যাগ করতে প্রতিশ্রুতিবদ্ধ নই এবং প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণের সম্ভাবনাই মাথায় রাখছি।‍‍`

তিনি বলেন, ‍‍`জাতীয় পুনর্মিলন ও জাতীয় পুনরুজ্জীবনের ঐতিহাসিক প্রক্রিয়া এগিয়ে চলেছে। পুনর্মিলন অবশ্যই অর্জন করতে হবে এবং পুনর্মিলন অবশ্যই অর্জিত হবে।‍‍`

এদিকে প্রেসিডেন্ট  চীনা জাতির পুনরুজ্জীবন‍‍` আরও এগিয়ে নিতে দ্রুত সামরিক ও প্রযুক্তিগত উন্নতির আহ্বান জানিয়েছেন। শি বলেন, চীনা কমিউনিস্ট পার্টির সামরিক শাখা পিপলস লিবারেশন আর্মিকে ‍‍`চীনের মর্যাদা এবং মৌলিক স্বার্থ রক্ষা করতে হবে‍‍`। বিভিন্ন অঞ্চলে নৌ-বিরোধ এবং অন্যান্য বিষয়গুলির একটি তালিকা তুলে ধরেন তিনি। বেইজিং যে যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে, দিয়েছেন সে ইঙ্গিতও।

 

এসএএস

আর্কাইভ