• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

কুকুরদের ভিড়েই লুকিয়ে রয়েছে একটি হিংস্র বাঘ! ২০ সেকেন্ডের মধ্যে খুঁজে বের করতে পারলেই আপনি জিনিয়াস

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩, ০৪:২২ এএম

কুকুরদের ভিড়েই লুকিয়ে রয়েছে একটি হিংস্র বাঘ! ২০ সেকেন্ডের মধ্যে খুঁজে বের করতে পারলেই আপনি জিনিয়াস

আন্তর্জাতিক ডেস্ক

 ধাঁধা (Puzzle) হল এমনই একটি বিষয় যেটিকে নিয়মিত সমাধান করতে পছন্দ করেন অনেকেই। এদিকে, ধাঁধার বিভিন্ন প্রকারভেদও দেখতে পাই আমরা। এমতাবস্থায়, আমাদের চারপাশে এমন অনেকেই থাকেন যাঁরা কঠিন কঠিন সব ধাঁধার সমাধানের মাধ্যমে সময় কাটিয়ে ফেলেন। পাশাপাশি, এই অভ্যাস বাড়িয়ে দেয় মস্তিষ্কের কর্মক্ষমতাও। এদিকে, বর্তমানের সোশ্যাল মিডিয়ার (Social Media) যুগে আমরা বিভিন্ন ধাঁধার সমস্যা দেখতে পাই নেটমাধ্যমের একাধিক প্ল্যাটফর্মে। স্বাভাবিকভাবেই, সেগুলির সমাধানে মাথা ঘামিয়ে ফেলেন হাজার হাজার নেটাগরিক।

সেই রেশ বজায় রেখেই বর্তমান সময়ে অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) সম্পর্কিত একাধিক ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে থাকে। মূলত, এই ছবিগুলি আর পাঁচটা সাধারণ ছবির তুলনায় কিছুটা ভিন্ন হয়। শুধু তাই নয়, এই ধরণের ছবি আমাদের দৃষ্টিভ্রমও ঘটায়। আসলে, এই ছবিগুলিতে একটি নির্দিষ্ট ধরণের প্রতীক বা কোনো বিষয়কে অনুসন্ধান করতে হয় নেটিজেনদের। তবে, কিছু কিছু ক্ষেত্রে এই ছবিগুলির সঠিক সমাধান করা এতটাই কঠিন হয়ে পড়ে যে ৯৯ শতাংশ মানুষই এগুলির সঠিক উত্তর দিতে পারেন না।

যদিও, ছবিগুলিকে ঠান্ডা মাথায় ভালোভাবে পরিলক্ষিত করলেই সমাধান করা যায় এগুলিকে। এমনকি, এই ছবিগুলিকে নির্ভুলভাবে সমাধান করার ক্ষেত্রে মেলে মানসিক প্রশান্তিও। এমতাবস্থায়, সম্প্রতি ঠিক এইরকমই এক ছবি রীতিমতো দাপিয়ে বেড়াচ্ছে নেটমাধ্যম। যেটিতে কুকুরদের ভিড়ে লুকিয়ে থাকা একটি বাঘকে খুঁজতে গিয়েই ব্যস্ত হয়েছেন নেটিজেনরা। শুধু তাই নয়, ওই ছবিটি পাঠকদের জন্য বর্তমান প্রতিবেদনেও উপস্থাপিত করা হল।

খুঁজতে হবে এই ছবিতে লুকিয়ে থাকা বাঘটিকে: মূলত, ভাইরাল হওয়া ওই ছবিটিতে একদল কুকুরকে দেখা গিয়েছে। তবে, ওই কুকুরদের ভিড়েই লুকিয়ে রয়েছে একটি হিংস্র বাঘ। আর সেটিকে খুঁজে পেলেই সমাধান হয়ে যাবে ছবিটির। এমতাবস্থায়, আপনিও একবার বাঘটিকে খুঁজে দেখার ক্ষেত্রে চেষ্টা করতেই পারেন। সেক্ষেত্রে আপনাকে নির্ধারিত ২০ সেকেন্ডের মধ্যে সেটির সঠিক অবস্থানটি তুলে ধরতে হবে। যদিও, বারংবার চেষ্টার পরেও শেষ পর্যন্ত যদি আপনি বাঘটিকে খুঁজে না পান, সেক্ষেত্রে চিন্তা নেই! কারণ আমরাই তার অবস্থানটি জানিয়ে দেবো।

এখানেই রয়েছে সেই হিংস্র বাঘটি: ছবিটিতে বাঘটিকে খুঁজে পেতে ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। খুঁটিয়ে লক্ষ্য করলেই দেখা যাবে যে, ছবিটির একদম ডানদিকে কুকুরদের দলের ঠিক পেছনেই লুকিয়ে রয়েছে বাঘটি। এমতাবস্থায়, ছবিটি একটু ব্রাইটনেস বাড়িয়ে জুম করে দেখলেই বাঘটির হদিশ পাওয়া সম্ভব। মূলত, অন্ধকারের মধ্যেই লুকিয়ে ছিল সেটি। আর সেই কারণেই বাঘটিকে খুঁজে পেতে কালঘাম ছুটছিল সকলের। এমতাবস্থায়, আমরা একটি লালবৃত্তের মাধ্যমে সেটির অবস্থানটি দেখিয়ে দিয়েছি। তবে, আমাদের দেখিয়ে দেওয়ার আগেই যদি আপনি নির্ধারিত সময়ের মধ্যে বাঘটিকে খুঁজে পেয়ে যান সেক্ষেত্রে আপনি নিঃসন্দেহে একজন জিনিয়াস।

আর্কাইভ