• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

এবার ভূমিকম্পের আঘাত নিউজিল্যান্ডে, জরুরি অবস্থা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৩, ১১:০৪ পিএম

এবার ভূমিকম্পের আঘাত নিউজিল্যান্ডে, জরুরি অবস্থা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েলে’র আঘাতের পর ভয়াবহ বন্যায় বিপর্যস্ত নিউজিল্যান্ডে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এরমধ্যে বুধবার ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে দেশটিতে। খবর ডেইলি মেইলের। 
প্রতিবেদনে বলা হয়, নিউজিল্যান্ডের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পটির কেন্দ্র ছিল রাজধানী শহর ওয়েলিংটনে। গভীরতা ছিল ৪৮ কিলোমিটার। ৩০ সেকেন্ড স্থায়িত্বের ভূমিকম্পটিকে শক্তিশালী হিসেবে উল্লেখ করা হয়েছে।


ওই আঘাতের ২০ মিনিট পর ৪ মাত্রার আরও একটি ভূমিকম্প দেশটিতে আঘাত হানে। যার গভীরতা ছিল ৭৮ কিলোমিটার।
সম্প্রতি দেশটির বৃহত্তম শহর অকল্যান্ডে ভারি বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় চারজনের মৃত্যু হয়। সেই দুর্যোগের কয়েক সপ্তাহের মধ্যেই গত সোমবার ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েল’ আঘাত হানে। ঝড়ের কারণে প্রাথমিকভাবে দেশটির উত্তরাঞ্চলের পাঁচটি এলাকায় এবং পরে পুরো দেশজুড়েই জরুরি অবস্থা ঘোষণা করা হয়।
এর মধ্যে ভূমিকম্প আঘাত হানায় দেশটির প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স বলেছেন, বন্যা কবলিত অবস্থার মধ্যে নতুন এই আঘাত নিয়ে আর কিছু বলার মতো ভাষা নেই। তবে এই ভূমিকম্পের ফলে সুনামির কোনো আশঙ্কা নেই এবং কোনো উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে নিউজিল্যান্ডের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা।

 

আরিয়ানএস/এএল

আর্কাইভ