• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

নিউইয়র্ক টাইমসের বিরুদ্ধে ট্রাম্পের মামলা খারিজ

প্রকাশিত: মে ৫, ২০২৩, ০৪:৪৪ পিএম

নিউইয়র্ক টাইমসের বিরুদ্ধে ট্রাম্পের মামলা খারিজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের বিরুদ্ধে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দায়ের করা মামলা খারিজ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। একইসঙ্গে মামলার সব খরচ ও আইনি ফি ট্রাম্পকে পরিশোধের নির্দেশ দিয়েছেন আদালত। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ট্রাম্পের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ এনে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করে নিউইয়র্ক টাইমস। পরে সেই ধারাবাহিক প্রতিবেদন পুলিৎজার পুরষ্কার লাভ করে। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে অভিযোগ করা হয়েছিল, সন্দেহজনক কর স্কিমের মাধ্যমে লাখ লাখ ডলারের মালিক হয়েছেন ট্রাম্প। যদিও ট্রাম্পের দাবি ছিল, তিনি বৈধভাবেই ধনকুবের হয়েছেন। ২০১৮ সালে এ সংক্রান্ত অভিযোগের তদন্ত শুরু করে নিউইয়র্ক টাইমস।

সেই প্রতিবেদন প্রকাশের পর ২০২১ সালে ট্রাম্প নিউইয়র্ক টাইমসের বিরুদ্ধে ‘কপট চক্রান্তের’ অভিযোগ এনে ১০০ মিলিয়ন মার্কিন ডলারের মানহানি মামলা করেন।
 
মামলায় ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন, তার ভাগ্নি মেরি ট্রাম্পকে নিউইয়র্ক টাইমস প্রভাবিত করেছিল এবং ট্রাম্পের অ্যাটর্নির কার্যালয় থেকে কর সংক্রান্ত নথি সরিয়ে নিতে প্ররোচিত করেছিল।

বৃহস্পতিবার (৪ মে) বিচার কার্যক্রম শেষে সেই মামলা খারিজ করে দিয়েছে নিউ ইয়র্ক সুপ্রিম কোর্ট। নিউ ইয়র্কের আদালত সংবাদপত্র ও সেখানে কর্মরত সাংবাদিকদের মামলা থেকে অব্যাহতি দিলেও অভিযোগ থেকে পুরোপুরি রেহাই পাননি মেরি ট্রাম্প।

নিউইয়র্কের সুপ্রিম কোর্টের বিচারক রবার্ট রিড বলেছেন, ট্রাম্প মামলায় যে দাবি করেছেন, তা সংবিধান অনুসারে আইনের বিচারের বিষয়বস্তু হতে ব্যর্থ হয়েছে।


নিউইয়র্ক টাইমসের মুখপাত্র চার্লি স্ট্যাডল্যান্ডার গার্ডিয়ানকে বলেছেন, ‘নিউইয়র্ক টাইমস বিচারকের সিদ্ধান্তে সন্তুষ্ট। এটি একটি গুরুত্বপূর্ণ নজির।’
 
ট্রাম্পের আইনজীবী আলিনা হাব্বা এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা আমাদের ক্লায়েন্টের জন্য বিকল্প কোনো পথ খোলা রয়েছে কিনা তা বিবেচনা করব এবং তার পক্ষে জোরালো লড়াই চালিয়ে যাব।’  

এর আগে, গত বছর ট্রাম্প মানহানির দাবি করে ৪৭৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ চেয়ে সিএনএন-এর বিরুদ্ধে মামলা করেছিলেন। তারও আগে, ২০২০ সালে তার পক্ষে নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে এমন অভিযোগ আনায় নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্টের বিরুদ্ধেও মামলা করেছিলেন। তবে আদালত সব মামলাই খারিজ করে দেয়।


এডিএস/

আর্কাইভ