• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

রাজা তৃতীয় চার্লসের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: মে ৬, ২০২৩, ১১:২৩ পিএম

রাজা তৃতীয় চার্লসের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অনুষ্ঠানে শতাধিক দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান অংশ নিয়েছেন।

লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠান শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় বিকেল ৪টায়) এর আনুষ্ঠানিকতা শুরু হয়।

অনুষ্ঠানে ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে শপথ নিয়েছেন তৃতীয় চার্লস এ কথা জানিয়ে আল জাজিরার প্রতিবেদন মতে, পবিত্র গসপেলের ওপর হাত রেখে রাজ্যাভিষেকের শপথ নেন তিনি। এ সময় নিজেকে একজন ‘বিশ্বাসী প্রোটেস্ট্যান্ট’ ঘোষণা দিয়ে তিনি বলেন, রাজা হিসেবে নিজের সকল প্রতিশ্রুতি বাস্তবায়ন করবেন তিনি।

রানি দ্বিতীয় এলিজাবেথ অধ্যায় শেষে আনুষ্ঠানিকভাবে নতুন রাজা পেল ব্রিটেনের মানুষ। আড়ম্বরপূর্ণ উৎসবে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরিয়ে দেয়া হয় রাজা তৃতীয় চার্লসকে। ব্রিটিশ রাজতন্ত্রে রাজা হিসেবে অভিষিক্ত হলেন তিনি।

তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক ঘিরে শনিবার (০৬ মে) সকালেই শুরু হয়েছে উৎসব। এই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে বিশ্বনেতাদের পাশাপাশি আমন্ত্রিত দুই হাজার অতিথি উড়ে জড়ো হন লন্ডনে।

ব্রিটিশ রাজার অভিষেক অনুষ্ঠান ঘিরে ব্রিটেনজুড়ে রাজকীয় সাজসজ্জা করা হয়। প্রাসাদের সামনে ভিড় হাজার হাজার উৎসুক মানুষের দেখা যায়। লন্ডন শহরজুড়ে মোতায়েন করা হয়েছে ২৯ হাজার পুলিশ সদস্য।
 
ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদন মতে, রাজকীয় শোভাযাত্রার দিয়ে রাজ্যাভিষেকের আনুষ্ঠানিকতা শুরু হয়। ‘ডায়মন্ড জুবিলি স্টেট কোচে’ করে বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যান রাজা তৃতীয় চার্লস আর তার সঙ্গে ছিলেন কুইন কনসোর্ট ক্যামিলা।

অভিষেক শেষে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রাজা ফিরবেন ‘গোল্ড স্টেট কোচ’ নামের আরেকটি রাজকীয় বাহনে। এরপর ঐতিহাসিক প্যারেড। সেখানে অংশ নেবেন ব্রিটেন ও কমনওয়েলথভুক্ত দেশের কয়েক হাজার সেনা।

রাজপরিবারের প্রথা অনুযায়ী, সাতশ বছরের পুরনো ঐতিহাসিক সিংহাসনে বসেন চার্লস। এসময় তার পরনে ছিল সোনার জরি দিয়ে তৈরি রেশমের লম্বা কোট। রানী দ্বিতীয় এলিজাবেথ তার রাজ্যাভিষেকে এ কোট পরেছিলেন।

এরপর আনুষ্ঠানিকভাবে রাজা তৃতীয় চার্লসকে মাথায় রাজমুকুট পরিয়ে দেন আর্চবিশপ। ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি রাজমুকুটে ৪৪৪টি রত্নসহ বহুমূল্যবান রুবি, টোপাজ ও স্যাফায়ার পাথর রয়েছে। এরপর কুইন কনসোর্টকে পরানো হয় রানি মেরির মুকুট।


রাজ্যাভিষেকের আয়োজনে বাজানো হয় গ্রিক সংগীত। এছাড়াও রাজার পছন্দের মোট ১২টি নতুন গান শোনানো হয়। রাজাকে অভিষিক্ত করা হয় জেরুজালেম থেকে আনা বিশেষ সুগন্ধি জলপাই তেল দিয়ে।

তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের গোটা আয়োজনে ব্যয় হয়েছে আনুমানিক ১০ কোটি পাউন্ড। খরচের পুরোটাই বহন করছে যুক্তরাজ্য সরকার। অনুষ্ঠানের পুরোটাই বিবিসি ওয়ান ও বিবিসি বেতারে সরাসরি সম্প্রচার করা হচ্ছে।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ