• ঢাকা মঙ্গলবার
    ১৬ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

ইরানের প্রতি যে আহ্বান জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

প্রকাশিত: মে ২৬, ২০২৩, ০৩:০৯ এএম

ইরানের প্রতি যে আহ্বান জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়াকে প্রাণঘাতী ড্রোন সরবরাহ বন্ধে ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর আল জাজিরার।

বুধবার (২৪ মে) ইরানকে উদ্দেশ্য করে জেলেনস্কি এক ভিডিও বার্তায় বলেন, রুশ সন্ত্রাসীদের সহযোগী হতে আপনাদের আগ্রহ কেন? এ ধরনের নিষ্ঠুর হত্যাকাণ্ডে ইরানের কী লাভ? রাশিয়ার হাতে আপনাদের অস্ত্র। এই অস্ত্র প্রতি রাতে ইউক্রেনকে আতঙ্কিত করে।

এদিকে রাশিয়া ইউক্রেনীয়দের আতঙ্কিত করছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি।

ইউক্রেনের সামরিক বাহিনী মস্কো বাহিনীর মোতায়েন করা ইরানের তৈরি ৩৬টি ড্রোন ভূপাতিত করার ঘোষণা দেয়ার প্রেক্ষাপটে বৃহস্পতিবার (২৫ মে) তিনি এ অভিযোগ করেন।

জেলেনস্কি বলেন, শত্রুরা ৩৬টি ড্রোন চালিয়ে ইউক্রেনকে আতঙ্কিত করার কাজ অব্যাহত রেখেছে। কিন্তু এসব কোনোটাই লক্ষে পৌঁছাতে পারেনি।

তিনি বলেন, শতভাগ ফলাফলের জন্যে আমি বিমান প্রতিরক্ষা বাহিনীর কাছে কৃতজ্ঞ।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অভিযোগ আছে যুদ্ধে রাশিয়াকে শাহেদ-১৩৬ ড্রোন সরবরাহ করছে ইরান। প্রাণঘাতী এই ড্রোনের সাহায্যে ইউক্রেনের শহর ও অবকাঠামোগুলো ব্যাপক হামলা চালাচ্ছে মস্কো।

এদিকে চলতি মাসে ক্রেমলিনে ড্রোন হামলাটি ইউক্রেনের একটি বিশেষ সামরিক বা গোয়েন্দা ইউনিট চালিয়েছেল বলে মনে করছেন মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। হামলাটিকে ইউক্রেনের গোপন অভিযানের অংশ বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

ইউক্রেন এই হামলার মাধ্যমে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টা করেছে বলে অভিযোগ ক্রেমলিনের। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাৎক্ষণিকভাবে ইউক্রেনের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছেন।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ