• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সাত বছর পর হজযাত্রী নিয়ে সৌদিতে ইয়েমেনের বিমান

প্রকাশিত: জুন ১৮, ২০২৩, ১০:১১ পিএম

সাত বছর পর হজযাত্রী নিয়ে সৌদিতে ইয়েমেনের বিমান

আন্তর্জাতিক ডেস্ক

২০১৬ সালের পর প্রথমবারের মতো ইয়েমেনের রাজধানী সানা থেকে সৌদি আরবের উদ্দেশে একটি বাণিজ্যিক ফ্লাইট ছেড়ে গেছে। শনিবার (১৭ জুন) স্থানীয় সময় রাত ৮টায় ফ্লাইটটি ইয়েমেনের বিদ্রোহী-নিয়ন্ত্রিত সানা ত্যাগ করে। খবর আল আরাবিয়ার।

এক কর্মকর্তা বার্তাসংস্থা এএফপিকে বলেন, ইয়েমেনিয়া এয়ারওয়েজের একটি ফ্লাইট ২৭৭ জন যাত্রী নিয়ে স্থানীয় সময় রাত ৮টায় সানা থেকে সৌদি আরবের উদ্দেশে যাত্রা করে।

কর্মকর্তারা বলছেন, সোমবার (১৯ জুন) ও পরদিন মঙ্গলবার (২০ জুন) আরও দুটি ফ্লাইট সানা থেকে সৌদির উদ্দেশে ছেড়ে যাবে।

ইয়েমেনিয়া এয়ারওয়েজের এক যাত্রী মোহাম্মদ আসকার বলেন, ‘আশা করি, অবরোধ শেষ হবে। বিমানবন্দর চালু থাকবে। আমরা খুব খুশি। আমরা অনুভূতি বর্ণনা করতে পারব না।’
 


এদিকে হুতিদের গণপূর্তমন্ত্রী গালেব মুতলাক বলেন, ইয়েমেনের ২৪ হাজার মানুষ দেশটির বাইরে ভ্রমণে যেতে ইচ্ছুক। তাদের জন্য প্রায় ২০০টি ফ্লাইটের প্রয়োজন হবে।

হুতিদের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী নাজিব আল-আজি সাংবাদিকদের বলেন, আজ যা হচ্ছে, আমরা এটিকে একটি ভালো ইঙ্গিত হিসেবে বিবেচনা করছি। বিমানবন্দর, বিশেষ করে সানা বিমানবন্দর ইয়েমেনি ভ্রমণকারীদের জন্য উন্মুক্ত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।
 
২০১৪ সালে ইয়েমেনে গৃহযুদ্ধ শুরু হয়। পরের বছর হুতিদের বিরুদ্ধে অভিযান শুরু করে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। ২০১৬ সালের আগস্টে সৌদি জোটের অবরোধের কারণে সানার বিমানবন্দর বন্ধ হয়ে যায়।

২০১৪ সালে রাজধানী সানার নিয়ন্ত্রণ নেয় হুতিরা। তারা আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেন সরকারকে ক্ষমতাচ্যুত করে। তারা দেশটির একটা বড় অংশে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে।


এডিএস/

আর্কাইভ