• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মহারাষ্ট্রে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২১

প্রকাশিত: জুলাই ২২, ২০২৩, ০২:৫১ এএম

মহারাষ্ট্রে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২১

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের মহারাষ্ট্রের রায়গড়ে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। ঘটনার পর দুদিন পেরিয়ে গেলেও এখনও অনেকেই নিঁখোজ রয়েছে। খবর এনডিটিভির।

কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার (২১ জুলাই) রায়গড়ের ইরশালওয়াদি গ্রামে ধ্বংসস্তুপ থেকে ৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে তিনজন পুরুষ ও দুইজন নারী। এ নিয়ে মৃতের সংখ্যা ২১ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৬ মাস থেকে ৪ বছর বয়সী চার শিশু রয়েছে।

বুধবার (১৯ জুলাই) গভীর রাতে মহারাষ্ট্রের রায়গড় জেলায় ভূমিধসের ঘটনা ঘটে। এতে ২০-৩০টিরও বেশি পরিবার মাটির নিচে আটকে পড়ার আশঙ্কা করা হচ্ছে। আদিবাসী অধ্যুষিত গ্রামটিতে প্রায় ৪৬টি বাড়ি রয়েছে।

ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) এক কর্মকতা জানিয়েছেন, গ্রামটিতে ২২৮জন বাসিন্দা ছিল। তাদের মধ্যে ২১ জনের মরদেহ পাওয়া গেছে। আর ৯৩ জনকে জীবিত পাওয়া গেছে।

কিন্তু এখন পর্যন্ত গ্রামটির ১১৪ জন বাসিন্দার খোঁজ পাওয়া যায়নি। তাদের মধ্যে অনেকেই সেদিন বিয়ের অনুষ্ঠানে এবং ধান রোপণের জন্য গ্রামের বাইরে গিয়েছিলেন।

ঘটনার পরপরই উদ্ধার অভিযান শুরু হলেও বৃহস্পতিবার (২০ জুলাই) সন্ধ্যায় খারাপ আবহাওয়ার জন্য এনডিআরএফের কর্মীদের কাজ বন্ধ রাখতে হয়েছিল।

স্থানীয় প্রশাসনিক কর্মকর্তারা বলছেন, এই দুর্ঘটনায় মাত্র দু-চারটি বাড়ি রক্ষা পেয়েছে। রায়গড়ের জেলা প্রশাসক যোগেশ মহেশ জানান, ঘটনাটি ঘটেছে মধ্যরাতে। যে গ্রামে দুর্ঘটনাটি ঘটেছে সেখানে পৌঁছাতে দুই ঘণ্টার বেশি সময় লেগেছে উদ্ধারকারী দলের সদস্যদের।

এদিকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বৃহস্পতিবার (২০ জুলাই) সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন এবং মৃতদের পরিবারকে পাঁচ লাখ রুপি করে অনুদান দেয়ার ঘোষণা দেন।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ