• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ফুটবল বেটিং অ্যাপে ভয়ংকর প্রতারণার ফাঁদ

প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩, ০২:১৪ এএম

ফুটবল বেটিং অ্যাপে ভয়ংকর প্রতারণার ফাঁদ

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

যত দিন যাচ্ছে, অনলাইন বেটিং গেমের রমরমাও বাড়ছে। আর সেই সুযোগ কাজে লাগিয়ে প্রতারণার ফাঁদ পাতছে স্ক্যামাররা। তেমনই এক খবর এবার উঠে এলো শিরোনামে। ভুয়া ফুটবল বেটিং অ্যাপ তৈরি করে ব্যবহারকারীদের ১৪০০ কোটি রুপি হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে এক চীনা নাগরিক ও তার সহকারীর বিরুদ্ধে।

ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, দেশটির গুজরাটের দুই জেলা থেকে এই প্রতারণা চক্র শুরু করেছিল উ উয়ানবে নামে এক চীনা নাগরিক। ভুয়া ফুটবল বেটিং অ্যাপ বানিয়ে ২০২০ থেকে ২০২২ সালে ব্যবহারকারীদের বিপুল অর্থ লুট করেছে সে।

গোটা ঘটনা খতিয়ে দেখতে একটি বিশেষ তদন্তকারী দল তৈরি করে গুজরাট পুলিশ। ২০২২ সালের জুন মাসে আবার এই ভয়ংকর চক্রের খোঁজে তদন্তে নামে সিআইডি। তারপরই তদন্তকারী কর্মকর্তারা জানতে পারেন, ‘দানি ডেটা’ নামের একটি ভুয়া অ্যাপ তৈরি করে গুজরাট এবং উত্তরপ্রদেশে ফাঁদ পাতা হচ্ছে।

বেটিংয়ের নাম করে অনলাইনে চক্রটি হাতিয়ে নিচ্ছে হাজার, হাজার কোটি টাকা। জানা গেছে, টাকা ফেরতের প্রতিশ্রুতি দিয়েই ব্যবহারকারীদের বোকা বানাত ওই চীনা নাগরিক।

গুজরাটে বসে ব্যবসার পসার জমিয়ে তুলেছিল অভিযুক্ত। এমনকি মাত্র ৯ দিনের মধ্যেই ১ হাজার ২০০ ব্যবহারকারীর প্রায় ১৪০০ কোটি টাকা হাতিয়ে নিয়েছিল সে। সঙ্গী হিসেবেও ছিল একজন। তবে যতক্ষণে অভিযোগ দায়ের হয়েছে, ততক্ষণে ভারত ছেড়ে পালিয়ে যায় সে।

এমন ঘটনা থেকে শিক্ষা নিয়ে সাধারণ মানুষকে সতর্ক করেছেন সাইবার বিশেষজ্ঞরা। যেকোনো অ্যাপে কিংবা অচেনা লিংকের মাধ্যমে পেমেন্ট করার সময় ভালোভাবে যাচাই করে নেয়ার পরামর্শ দিয়েছেন তারা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ