• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
জরিপ

বহির্বিশ্বে মোদির জনপ্রিয়তা প্রশ্নবিদ্ধ, ভিন্ন চিত্র ভারতে

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩, ০৫:৫১ পিএম

বহির্বিশ্বে মোদির জনপ্রিয়তা প্রশ্নবিদ্ধ, ভিন্ন চিত্র ভারতে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আস্থা কমেছে বহির্বিশ্বে। জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার ঠিক আগে মোদির জনপ্রিয়তা নিয়ে এক জরিপ চালিয়েছে যুক্তরাষ্ট্রের পিউ রিসার্চ সেন্টার। জরিপে দেখা যায়, ৪০ শতাংশ বিদেশির আস্থা নেই মোদির প্রতি। তবে ভারতে এই চিত্র ভিন্ন। দেশটির ৮০ শতাংশ মানুষ পছন্দ করেন তাদের প্রধানমন্ত্রীকে।

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জি-২০ সম্মেলন। বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোর এই জোটের সম্মেলনের আগে ভারতের প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা নিয়ে এক জরিপ চালিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক পিউ রিসার্চ সেন্টার।

ভারতের পাশাপাশি যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ইতালি, জার্মানি, পোল্যান্ড, সুইডেন, নেদারল্যান্ডস, ফ্রান্স, হাঙ্গেরিসহ ২৩টি দেশের ৩০ হাজারের বেশি মানুষের মতামতের ভিত্তিতে এই সমীক্ষা প্রস্তুত করা হয়েছে বলেও জানানো হয়।

মঙ্গলবার (২৯ আগস্ট) ওই সমীক্ষার ফল প্রকাশ করে সংস্থাটি। জরিপ অনুসারে, কিছু বিষয়ে মোদির ওপর আস্থা আছে- বহির্বিশ্বে এমন মানুষ ৩৭ শতাংশ। ২৩ দেশের যারা এই জরিপে অংশ নিয়েছেন, তাদের অনেকে আবার মোদিকে নিয়ে মতামতই জানাতে চাননি। 

মোদির প্রতি যুক্তরাষ্ট্রের ৩৭ শতাংশ নাগরিকের আস্থা নেই। আর ২১ শতাংশ বলেছেন, তাদের আস্থা আছে। অন্যদিকে মোদির বিষয়ে মন্তব্য করতে রাজি হননি ৪২ শতাংশ।

এছাড়াও, মোদির বিষয়ে লাতিন আমেরিকার নাগরিকদের ধারণাও নেতিবাচক। তারা মনে করেন, মোদি তার হিন্দুত্ববাদ প্রচার করছেন।

লাতিনদের অনেকেই বিজেপিকে ডানপন্থি দল হিসেবে আখ্যা দিয়েছেন। ব্রাজিল, মেক্সিকো, আর্জেন্টিনায়ও এমন চিত্র দেখা গেছে। একই চিত্র দেখা গেছে দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়াতেও। তবে বাকি দেশগুলোয় মোদিকে নিয়ে প্রতিক্রিয়া মিশ্র।

যদিও সমীক্ষায় দেখা গেছে, প্রায় ৮০ শতাংশ ভারতীয় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পছন্দ করেন। প্রতি ১০ জনের প্রায় সাতজন ভারতীয় মনে করেন, মোদির নেতৃত্বে আন্তর্জাতিক অঙ্গনে ভারত আরও প্রভাবশালী দেশে পরিণত হয়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ