• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ওমরাহযাত্রী বাড়ার কারণ জানাল সৌদি, এগিয়ে বাংলাদেশিরাও

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ০৭:৪৫ পিএম

ওমরাহযাত্রী বাড়ার কারণ জানাল সৌদি, এগিয়ে বাংলাদেশিরাও

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

গত দেড় মাসে সৌদি আরবে বিদেশি ওমরাহযাত্রীর সংখ্যা উল্লেখ্যযোগ্য বেড়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩১ আগস্ট) সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক উপমন্ত্রী ড. আবদেলফাত্তাহ মাশাত এ তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার সৌদি গেজেটের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আবদেলফাত্তাহ মাশাত বলেন, সাম্প্রতিক মাসগুলোতে সৌদি আরবের বাইরে থেকে আসা ওমরাহযাত্রীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। যেসব দেশ থেকে তীর্থযাত্রীদের সংখ্যা প্রশংসনীয়ভাবে বেড়েছে সেগুলো হচ্ছে পাকিস্তান, ইন্দোনেশিয়া, ভারত, ইরাক, ইয়েমেন এবং বাংলাদেশ। এ সময়ের মধ্যে বিশ্বের অন্যান্য দেশ থেকে তীর্থযাত্রীদের সংখ্যাও বেড়েছে।

মক্কার গ্র্যান্ড মসজিদে তীর্থযাত্রী এবং মসজিদে নববীতে দর্শনার্থী ও মুসল্লিদের ঢল ইঙ্গিত দেয় যে, বর্তমান মৌসুমে ওমরাহযাত্রীদের সংখ্যা রেকর্ড সংখ্যক বেড়েছে। যা আগের সব মৌসুমকে ছাড়িয়ে গেছে।

ওমরাহ যাত্রী বাড়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক উপমন্ত্রীবলেন, ভিসা পদ্ধতি সহজ করায় সৌদিতে বিদেশি মুসল্লিদের সংখ্যা বেড়েছে। তাদের জন্য চালু হওয়া নুসুক প্ল্যাটফর্মের মাধ্যমে তারা অনলাইনে পেয়ে যাচ্ছেন ভিসা। সেই সঙ্গে ওমরাহ পরিষেবা পরিচালনাকারী সংস্থার সংখ্যা বৃদ্ধি এবং বিশেষায়িত ব্যক্তিদের আতিথেয়তার আওতা বাড়ায় অনেকেই সৌদিতে আসতে আগ্রহী হচ্ছেন।

সেই সঙ্গে ওমরাহ ভিসার মেয়াদ ৯০ দিন বাড়ানোর পাশাপাশি সৌদি আরবের বাইরে থেকে আগত নারীদের ওমরাহ পালনে অভিভাবকের শর্ত শিথিলসহ বিভিন্ন কারণ উল্লেখ করেন মন্ত্রী।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ