• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
জি-২০ সম্মেলন

দ্রৌপদীর নৈশভোজে দেখা হতে পারে শেখ হাসিনা-মমতার

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ১২:৫৩ এএম

দ্রৌপদীর নৈশভোজে দেখা হতে পারে শেখ হাসিনা-মমতার

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনের ফাঁকে বাংলাদেশের প্রধামন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎ হতে পারে। সম্মেলনে আগত বিদেশি অতিথিদের সম্মানে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নৈশভোজে এ দুই নেত্রীর দেখা হতে পারে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় গণমাধ্যমের দাবি, রাষ্ট্রপতি ভবনের ওই নৈশভোজে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা উপস্থিত থাকবেন। আর রাষ্ট্রনেতাদের মধ্যে ওই নৈশভোজে যোগ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। সেখানেই দুই নেত্রীর মধ্যে সাক্ষাৎ ও আলোচনা হতে পারে।

আগামী শনিবার (৯ সেপ্টেম্বর) ভারতের রাজধানী নয়াদিল্লিতে শুরু হচ্ছে দুদিনব্যাপী জি-২০ শীর্ষ সম্মেলন। সম্মেলনে আগত বিদেশি রাষ্ট্রনেতাদের সম্মানে একটি নৈশভোজের আয়োজন করছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

ওই নৈশভোজে যোগ দেয়ার জন্য এরই মধ্যে বিদেশি সরকার প্রধান ও রাষ্ট্রপ্রধানদের কাছে চিঠিও পাঠিয়েছেন তিনি। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) চিঠিটি সামনে আসার পর এ নিয়ে নতুন একটি বিতর্ক শুরু হয়েছে। দেশের ইংরেজি নাম ‘ইন্ডিয়া’র জায়গায় ‘ভারত’ করা হবে কিনা তা নিয়েই চলছে তুমুল বিতর্ক।

কারণ রাষ্ট্রপতির পাঠানো চিঠিতে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’র বদলে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অব ভারত’। এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফর সংক্রান্ত এক নোটেও লেখা হয়েছে ‘প্রাইম মিনিস্টার অব ভারত’। এ নিয়ে নতুন করে বিজেপির সমালোচনা শুরু করেছেন কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

তবে দেশের নাম পরিবর্তন নিয়ে বিতর্ক সত্ত্বেও রাষ্ট্রপতির ওই নৈশভোজে যোগ দেবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা। পাশাপাশি বিরোধী শিবিরের অন্য নেতানেত্রীরাও যোগ দেবেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ