• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ভারতের নাম পরিবর্তন নিয়ে যা বলল জাতিসংঘ

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৩, ০২:১৮ এএম

ভারতের নাম পরিবর্তন নিয়ে যা বলল জাতিসংঘ

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

দেশের ইংরেজি নাম পাল্টে ‘ইন্ডিয়া’র জায়গায় ‘ভারত’ করা হবে কি না, এ নিয়ে চলছে তুমুল বিতর্ক। এই বিতর্কের মধ্যেই ‘ইন্ডিয়া’ নাম পরিবর্তন নিয়ে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভিকে স্টিফেন ডুজারিক বলেন, ভারত নাম পরিবর্তনের সব আনুষ্ঠানিকতা শেষ করে জাতিংসংঘকে জানালে জাতিসংঘ তাদের নথিপত্রে ‘ইন্ডিয়া’ পরিবর্তন করে ‘ভারত’ করবে।’

দিল্লির জি-২০ সম্মেলনের ফাঁকে  স্টিফেন ডুজারিক বলেন, ‘এই বিতর্কের বিষয়ে মন্তব্য করা জাতিসংঘের কাজ নয়।’

তিনি আরও বলেন, এটি একটি আমলাতান্ত্রিক বিষয়। আনুষ্ঠানিকতা শেষ হয়ে গেলে জাতিসংঘও নথিপত্রে নাম পরিবর্তন করবে।’

বিশ্বে ভারত প্রথম দেশ নয় যারা তাদের নাম পরিবর্তন করবে। রাজনৈতিক, সামাজিকসহ বিভিন্ন কারণে নাম পরিবর্তন করেছে এমন দেশের তালিকা বেশ লম্বা।

তুরস্কের নাম পরিবর্তনের উদাহরণ টেনে জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, গত বছর তুরস্ক তার নাম পরিবর্তন করে ‘তুর্কি’ থেকে ‘তুর্কিয়ে’ করেছে। ইতিহাস দেখেছে বিশ্বের অনেক দেশে বহুবার এরকম ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পাঠানো এক চিঠি সামনে আসার পর নাম পরিবর্তন নিয়ে তুমুল বিতর্ক শুরু হয় দেশটিতে। রাষ্ট্রপতির পাঠানো চিঠিতে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’র বদলে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অব ভারত’।

অন্যদিকে ২০তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলন এবং ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের জন্য বুধবার (৬ সেপ্টেম্বর) এবং বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মোদির ইন্দোনেশিয়া সফরের একটি নোটে ‘প্রাইম মিনিস্টার অব ইন্ডিয়া’র পরিবর্তে ‘প্রাইম মিনিস্টার অব ভারত’ শব্দটি ব্যবহার করা হয়েছে।

নোটটি সামাজিক মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) প্রকাশ করেন বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র। পোস্টটি দেয়ার পরপরই এ নিয়ে নতুন করে বিজেপির সমালোচনা শুরু করেছেন কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ