• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

কীভাবে শেষ হবে ইউক্রেন যুদ্ধ, জানালেন ন্যাটো প্রধান

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩, ০২:৪৬ এএম

কীভাবে শেষ হবে ইউক্রেন যুদ্ধ, জানালেন ন্যাটো প্রধান

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত হতে হুঁশিয়ারি দিয়েছেন সামরিক জোট ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ। একই সঙ্গে কীভাবে এই যুদ্ধের অবসান হতে পারে সেবিষয়েও মন্তব্য করেছেন তিনি। খবর দ্য গার্ডিয়ানের।

রোববার (১৭ সেপ্টেম্বর) প্রকাশিত এক সাক্ষাৎকারে স্টলটেনবার্গ সতর্ক করে বলেন, প্রতিটি যুদ্ধ শুরুর সময়ে যে প্রত্যাশা থাকে তার চেয়ে বেশি সময় ধরে চলে। তাই ইউক্রেনের আমাদের আরও দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে।

গত বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সর্বাত্মক সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এতে করে গত কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো ইউরোপ যুদ্ধে ফিরে আসে। তবে কিয়েভ গত বছরের জুনে  রাশিয়ায় পাল্টা আক্রমণ শুরু করে এবং দেশটির দক্ষিণ ও পূর্বে রাশিয়ান বাহিনীকে পিছু হটতে বাধ্য করে। যদিও পাল্টা আক্রমণে ইউক্রেনের অর্জন খুব সীমিত।

স্টলটেনবার্গ বলেন, আমরা সবাই দ্রুত শান্তি কামনা করছি। তবে একই সময়ে আমাদের অবশ্যই স্বীকার করতে হবে: যদি প্রেসিডেন্ট জেলেনস্কি এবং ইউক্রেনীয়রা যুদ্ধ বন্ধ করে দেয়, তবে তাদের দেশ আর থাকবে না।

তিনি আরও বলেন, যদি প্রেসিডেন্ট পুতিন এবং রাশিয়া অস্ত্র ফেলে দেয় তাহলে আমরা শান্তি অর্জন করতে পারবো

ন্যাটো জোটে যোগদানের ইউক্রেনের উচ্চাকাঙ্ক্ষা সম্পর্কে স্টলটেনবার্গ বলেন, এতে কোন সন্দেহ নেই যে ইউক্রেন শেষ পর্যন্ত ন্যাটোতে যোগ দেবে।

তিনি বলেন, গত জুলাইয়ে জোটের শীর্ষ সম্মেলনে কিয়েভ ‘ন্যাটো জোটে সদস্য পাওয়ার ক্ষেত্রে কাছাকাছি চলে এসেছে’।

‘যখন এই যুদ্ধ শেষ হবে, তখন আমাদের ইউক্রেনের নিরাপত্তার নিশ্চয়তা দরকার। অন্যথায় ইতিহাসের পুনরাবৃত্তি ঘটতে পারে’, বলেন ন্যাটো প্রধান।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ