• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

গাজায় ওষুধ পাঠানোর অনুরোধ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩, ০৬:৩৩ পিএম

গাজায় ওষুধ পাঠানোর অনুরোধ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

গাজা উপত্যকা অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েল সামরিক বাহিনী। সেখানে কোনো কিছু ঢুকতে দেওয়া হচ্ছে না। এমন পরিস্থিতিতে গাজা উপত্যকায় ওষুধ পাঠানোর জন্য আবেদন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা এপি।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (১০ অক্টোবর) এ আবেদন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুধু তারাই নয়। একাধিক মানবাধিকার সংগঠন গাজা উপত্যকায় খাবার এবং ওষুধ পাঠানোর আবেদন করেছে। কিন্তু ইসরায়েল সেই দাবি মানতে রাজি নয়। তাদের দাবি, আগে পণ বন্দিদের মুক্তি দিতে হবে।

নাম প্রকাশ না করার শর্তে মিশরের এক সামরিক কর্মকর্তা জানান, ইতিমধ্যে মিশরীয় রেড ক্রিসেন্ট থেকে ২ টনেরও বেশি চিকিৎসা সরঞ্জাম গাজায় প্রেরণ করা হয়েছে। এছাড়া জাতিসংঘ ও অন্যান্য সাহায্য সংস্থাগুলোও ফিলিস্তিনদের সহায়তার জন্য প্রবেশাধিকারের আবেদন করেছে।

এদিকে খুব শীঘ্রই ইসরায়েলে সফর করতে পারেন মার্কিন স্বরাষ্ট্রসচিব অ্যান্টনি ব্লিংকেন। অব্যাহত রয়েছে যুদ্ধ। গত শনিবার (৭ অক্টোবর) থেকে একাধিকবার ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্র আরো একবার ইসরায়েলের পাশে থেকে সবরকম সহায়তা করার প্রতিশ্রুতি দেয়।

অপরদিকে গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাস। এ ঘটনায় এখনও পর্যন্ত ইসরায়েলে মৃতের সংখ্যা ১ হাজার ২০০ ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতে ইসরায়েল থেকে নাগরিকদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে দিয়েছে কানাডা।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেছেন, তার সরকার আগামী দিনগুলোতে তেল আবিব থেকে কানাডিয়ানদের চলে যেতে সহযোগিতা শুরু করার পরিকল্পনা করছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/ 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ