• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

এক ঘণ্টার মধ্যে আল-শিফা হাসপাতাল খালি করার নির্দেশ ইসরাইলের

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩, ০৮:০০ পিএম

এক ঘণ্টার মধ্যে আল-শিফা হাসপাতাল খালি করার নির্দেশ ইসরাইলের

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজার সবচেয়ে বড় চিকিৎসাকেন্দ্র আল-শিফা হাসপাতাল এক ঘণ্টার মধ্যে খালি করে দেয়ার নির্দেশ দিয়েছে ইসরাইলি সেনারা। শনিবার (১৮ নভেম্বর) এই নির্দেশনা দেয়া হয়।

সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, চিকিৎসক, রোগী, আশ্রয় নেয়া সাধারণমানুষসহ সবাইকে এক ঘণ্টার মধ্যে হাসপাতাল প্রাঙ্গন ছাড়তে বলা হয়েছে।

একজন চিকিৎসকের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইসরাইলি সেনাবাহিনী আমাদের সবাইকে এক ঘণ্টা সময় বেধে দিয়ে আল-রশিদ সড়ক দিয়ে সরে যেতে বলেছে। এটিকে আমরা সমুদ্র সড়ক বলে ডাকি।’

ওই চিকিৎসক জানিয়েছেন, গাজার দক্ষিণ দিকে সরে যাওয়ার জন্য সাধারণ মানুষ যে সড়ক ব্যবহার করছেন— এটি সেই সড়ক নয়। ইসরাইলি সেনাদের নির্দেশনা অনুযায়ী, সাধারণ মানুষ মূলত সালাহ আল-দিন সড়ক ব্যবহার করেন।

চিকিৎসক আরও জানিয়েছেন, ইসরাইলিদের বেধে দেয়া সময়ের মধ্যে সব মানুষকে হাসপাতাল থেকে সরিয়ে নেয়া অসম্ভব। কারণ রোগী ও ইনকিউবেটরে থাকা শিশুদের অন্যত্র নিয়ে যাওয়ার কোনো অ্যাম্বুলেন্স তাদের কাছে নেই। এক ঘণ্টার মধ্যে সরে যাওয়ার নির্দেশনাকে ‘একটি বিপর্যয়’ হিসেবে অভিহিত করেছেন তিনি।

গত ১৫ নভেম্বর আল-শিফা হাসপাতালের ভেতরে হামলা চালায় ইসরাইল। রোগী, চিকিৎসাকর্মী এবং আশ্রয় নেয়া মিলিয়ে ৭ হাজার লোক হাসপাতালটিতে আটকা পড়েছে।

শুক্রবার (১৭ নভেম্বর) হাসপাতালটির পরিচালক মুহাম্মদ আবু সালমিয়া বলেন,  ইসরাইলি বাহিনী কাউকে ঢুকতে বা বের হতে না দেয়ায় হাসপাতালটি একটি ‘বড় কারাগার’ এবং ‘গণকবর’ হয়ে উঠেছে।ৎ

আল জাজিরাকে সালমিয়া বলেন, ‘আমাদের কিছুই নেই। জ্বালানি নেই, বিদ্যুৎ নেই, খাবার নেই, পানি নেই। প্রতিমুহূর্তে মানুষের মৃত্যু হচ্ছে। গত তিন দিন ধরে হাসপাতালটি অবরোধে রাখা হয়েছে।’

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ