• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইয়েমেনে সামরিক হামলা যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের, যে সতর্কবার্তা দিল রাশিয়া

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৪, ০৯:৩৩ এএম

ইয়েমেনে সামরিক হামলা যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের, যে সতর্কবার্তা দিল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। লোহিত সাগর নিয়ে গঠিত জোটগুলোর করা হামলাকে ‍‍`দায়িত্বজ্ঞানহীন‍‍` ও ‍‍`দুঃসাহসিক কাজ‍‍` বলে মন্তব্য করেছে রাশিয়া।

শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন। খবর রয়টার্সের

প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনে সামরিক হামলার জন্য যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের নিন্দা জানিয়েছে রাশিয়া। মস্কো বলেছে- এটি একটি দায়িত্বজ্ঞানহীন দুঃসাহসিক কাজ, যা সমগ্র মধ্যপ্রাচ্যজুড়ে বিশৃঙ্খলা তৈরি করতে পারে।

রাশিয়ার রাজধানী মস্কোতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মারিয়া বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের এই দায়িত্বহীন পদক্ষেপকে কঠোর নিন্দা জানাচ্ছি। ইয়েমেনে শান্তি স্থাপনের জন্য গত কয়েক বছর ধরে চেষ্টা চালানো হচ্ছে। লোহিত সাগর অঞ্চলে সামরিক তৎপরতা বৃদ্ধি পেলে তা মুখ থুবড়ে পড়বে। এ ধরনের হামলা গোটা মধ্যপ্রাচ্যে সংঘাত-সহিংসতা উস্কে দিতে পারে।’

প্রসঙ্গত, গাজায় ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লোহিত সাগরে গত কয়েক ধরে জাহাজে হামলা চালিয়ে আসছে হুতি যোদ্ধারা। গত সপ্তাহে এযাবৎকালের ভয়াবহ হামলা চালায় হুতিরা। এ সময় মোট ১৮টি ড্রোন ও ৩টি ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুতি যোদ্ধারা, যদিও এগুলো ভূপাতিত করে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য।

মার্কিন কর্মকর্তারা জানান, আনুমানিক ৫০টি বাণিজ্যিক জাহাজ হুতিদের হামলার আওতায় ছিল। এই হামলার প্রতিশোধ নিতে বৃহস্পতিবার পাল্টা ইয়েমেনে হামলা চালায় যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য। পরে ইয়েমেনে হামলাকে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে বড় বোকামি এবং তাদের এই ফল ভোগ করতে হবে বলে হুমকি দিয়েছে হুতি।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ