• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

‘হুথিদের অস্ত্রের জাহাজ’ জব্দ করতে গিয়ে দুই মার্কিন নৌ-সেনা নিঁখোজ

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৪, ০৬:২২ পিএম

‘হুথিদের অস্ত্রের জাহাজ’ জব্দ করতে গিয়ে দুই মার্কিন নৌ-সেনা নিঁখোজ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর দুই নেভি সিল কমান্ডো ইয়েমেনগামী অস্ত্রের চালান জব্দ করতে গিয়ে সমুদ্রে হারিয়ে গেছেন। অভিযোগ রয়েছে, ইরান ইয়েমেনের হুথি বিদ্রোহীদের জন্য জাহাজে করে একটি অস্ত্রের চালান পাঠিয়েছিল।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট পরিচয় গোপন রাখা দুই কর্মকর্তার বরাতে সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার ওই দুই নৌ কমান্ডো উত্তাল সমুদ্রে হারিয়ে যান। এই দুই কমান্ডোর খোঁজ এখনো পাওয়া যায়নি। তাদের খুঁজে পেতে এখনো অভিযান চলছে। অস্ত্রের চালান জব্দ করতে গিয়ে বিশাল সমুদ্রে তাদের হারিয়ে যাওয়ার খবর তিনদিন পর প্রকাশ্যে এলো।

ওই কর্মকর্তারা জানিয়েছেন, সোমালিয়া উপকূলে আদেন উপসাগরের উত্তাল সমুদ্রে একটি জাহাজে ওঠার প্রস্তুতি নিচ্ছিলেন ওই সেনারা। তাদের ধারণা ছিল জাহাজটিতে অস্ত্র রয়েছে। ওই সময় সিঁড়ি থেকে পা পিছলে সমুদ্রে পড়ে যান এক কমান্ডো। তখন তাকে বাঁচাতে আরেকজন সাগরে ঝাঁপ দেন। তবে কোন সূত্রে তারা জাহাজটিকে সন্দেহ করেছিলেন তা এখনো স্পষ্ট নয়।

নেভি সিলের প্রটোকল অনুযায়ী, যদি কোনো সহকর্মী সমুদ্রে পড়ে যান তাহলে অপর সেনা তাকে উদ্ধারে সমুদ্রে নামতে বাধ্য।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, হুথিদের কাছে ইরানের অস্ত্র সরবরাহের বিঘ্ন ঘটানোর অভিযানের অংশ ছিল এটি।

তিনি আরও জানিয়েছেন, শুক্রবার ইয়েমেনজুড়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য যে যৌথ হামলা চালিয়েছে—সমুদ্রে অস্ত্র আটকের চেষ্টার সঙ্গে ওই হামলার কোনো সম্পর্ক নেই।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ