• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার ইউরোপকে হুশিয়ারি দিল হুথি

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৪, ০৮:৫১ এএম

এবার ইউরোপকে হুশিয়ারি দিল হুথি

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনের শীর্ষ কর্মকর্তা ইউরোপিয়ান ইউনিয়নকে (ইইউ) হুশিয়ার করেছে বলেছে, আগুন নিয়ে খেলবেন না। ২৭ দেশের এই জোটটি সম্প্রতী লোহিত সাগরে নৌ-সামরিক মিশন শুরু করেছে। মঙ্গলবার হুথির শীর্ষ নেতা মোহাম্মদ আলি হুথি এই হুশিয়ার দিয়েছেন। খবর প্রেসটিভির।

ইয়েমেনের সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিলের এই শীর্ষ নেতা বলেছেন, ‌‘ব্রিটিশ থেকে শিখে ইউরোপিয়ানদের উচিত আগুন নিয়ে না খেলা। আমেরিকার শয়তানিতে সায় দিয়ে গাজার মানুষের ওপর গণহত্যায় সহায়তা করার কোনো দরকার নেই।’

ইউরোপিয়ান দেশগুলো আনুষ্ঠানিকভাবে লোহিত সাগরে বিশেষ নৌ অভিযানের ঘোষণা দিয়েছে। এই ঘোষণার আওতায় লোহিত সাগরে ইউরোপিয়ান যুদ্ধজাহাজ, আকাশযান বছরব্যাপী পাহারায় থাকবে। লোহিত সাগর ছাড়াও এডেন উপসাগর এলাকাতেও টহল দেবে ইউরোপের জাহাজগুলো।

হুথি বলেছে, ইইউর এই মিশন লোহিত সাগরে সামরিক উত্তেজনা আরো বাড়াবে। আন্তর্জাতিক সমুদ্র ব্যবস্থা আরো বেশি ঝুঁকিতে পড়বে। আর তার ফলে ইউরোপের দেশগুলোতে খাদ্য সামগ্রী সরবরাহেও ব্যাঘাত ঘটবে। এর আগে যুক্তরাষ্ট্রকে হুশিয়ারি বার্তা দিয়ে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি বলেছে, তারা যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজে আরও হামলার পরিকল্পনা করেছে।

বিবৃতিতে আরও বলেছে, ইয়েমেনের বিরুদ্ধে আগ্রাসনে অংশগ্রহণকারী মার্কিন ও ব্রিটিশ যুদ্ধজাহাজগুলো হামলার লক্ষ্যবস্তু। হুথির এমন বিবৃতির পর অঞ্চলটিতে আরও উত্তেজনা বাড়লো। সেইসঙ্গে বিশ্ব বাণিজ্যেও এতে উদ্বিগ্ন বৃদ্ধি পেল।  

আর্কাইভ